রাজ্য বিভাগে ফিরে যান

কবে হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষা? সূচি ঘোষণা পর্ষদের

March 30, 2022 | < 1 min read

কোভিডকালে স্কুলে টানা দু’বছর কোনও পরীক্ষা হয়নি। গত বছর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষাও হয়নি। বিকল্প পদ্ধতিতে উত্তীর্ণ হয়েছে পড়ুয়ারা। প্রথম থেকে নবম শ্রেণির পড়ুয়াদের পরীক্ষাই নেওয়া হয়নি। কিন্তু চলতি শিক্ষাবর্ষে পরীক্ষা দিতে হবে তাদের। এই উদ্দেশ্যে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের পরীক্ষার (Exam) সময়সূচি ঘোষণা করল রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ। একইসঙ্গে মাধ্যমিকের টেস্ট পরীক্ষার সূচিও জানিয়ে দেওয়া হল।

চলতি শিক্ষাবর্ষে ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রথম দ্বিতীয় এবং তৃতীয় সামেটিভ পরীক্ষা নেওয়ার সময়সীমা জানানো হয়েছে। মঙ্গলবার জুনিয়র হাই, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলগুলিকে এ বিষয়ে চিঠিও পাঠিয়েছে পর্ষদ। সেখানে বলা হয়েছে, ৭ মে তারিখের মধ্যে শেষ করতে হবে প্রথম সামেটিভ। ২০ আগস্টের মধ্যে শেষ করতে হবে দ্বিতীয় সামেটিভ। তৃতীয় সামেটিভ শেষ হবে ৭ ডিসেম্বরের মধ্যে। ২০২৩ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা শেষ করতে হবে চলতি বছরের ৩০ নভেম্বরের মধ্যে।

করোনা আবহে প্রায় দু’বছর বন্ধ ছিল রাজ্যের স্কুলের দরজা। অনলাইনেই ক্লাস করেছেন পড়ুয়ারা। পরীক্ষা থেকে দূরেই ছিল তারা। এবার পরিস্থিতি অন্যরকম। দেশজুড়েই করোনা পরিস্থিতির উন্নতি ঘটেছে। খুলেছে স্কুলের দরজা। অফলাইনে শুরু হয়েছে পড়াশোনা। অফলাইনেই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা হচ্ছে। সবমিলিয়ে ছন্দে ফিরছে রাজ্যের শিক্ষাব্যবস্থা। তাই এবার ষষ্ঠ-নবম শ্রেণির পড়ুয়াদের পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। তৈরি করে ফেলেছে সূচিও। উচ্চমাধ্যমিক পরীক্ষা মিটলেই তাদের পরীক্ষা প্রক্রিয়া শুরু হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #examination

আরো দেখুন