দেশ বিভাগে ফিরে যান

প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নিয়ে সত্যকে আড়াল করছে মোদী সরকার, বলছে বিশ্বব্যাঙ্কের রিপোর্টে

March 30, 2022 | < 1 min read

কেন্দ্রীয় সরকার প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (FDI Inflow Decreased), রপ্তানি প্রভৃতি ক্ষেত্রে বড়বড় সাফল্যের দাবি করেন। কিন্তু সেই সাফল্য যে সত্যকে আড়াল করা, তা সম্প্রতি ধরা পড়েছে বিশ্বব্যাঙ্কের এক রিপোর্টে (World Bank Report)।

বর্তমান বিজেপি সরকার (Central Government) সবসময়ই দাবি করে, দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ হচ্ছে প্রচুর পরিমাণে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণও (Finance Minister) এ ব্যাপারে সংসদের বাইরে লম্বা চওড়া ভাষণ দিয়ে থাকেন। কিন্তু বিশ্বব্যাঙ্কের ওই রিপোর্ট অনুযায়ী, গত ছয় বছরে বিজেপি জমানায় গ্রস ডোমেস্টিক প্রোডাকশনের (GDP) বিচারে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আগের জমানা থেকে কমে গিয়েছে। অর্থনীতিবিদদের একাংশ বলছেন, এই সত্য আড়াল করার জন্যই কেন্দ্রীয় সরকার কখনও জিডিপির শতাংশের পরিমাণ প্রকাশ্যে আনে না।

বিশ্বব্যাঙ্কের পরিসংখ্যান অনুযায়ী, ২০০৭ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (Foreign Direct Investment) জিডিপির বিচারে ছিল ২.১১৬ শতাংশ। অথচ ২০১৪ থেকে ২০২০ সাল পর্যন্ত তা কমে দাঁড়িয়েছে ১.৮৫৩ শতাংশে। ইউপিএ জমানায় প্রধানমন্ত্রী ছিলেন ডক্টর মনমোহন সিং। তিনি আন্তর্জাতিক স্তরের অর্থনীতিবিদও বটে। তাঁর আমলে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ যা ছিল, মোদি জমানায় তার থেকে কমে গিয়েছে। বিশ্বব্যাঙ্কের সাম্প্রতিক রিপোর্টেই তা স্পষ্ট হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #world bank, #FDI

আরো দেখুন