রাজ্য বিভাগে ফিরে যান

এবার থেকে ফ্লিপকার্ট অ্যামাজনেও পাওয়া যাবে বাঁকুড়ার কামুলের ঘি

March 30, 2022 | 2 min read

 লালমাটির দেশ বাঁকুড়ার ‘কামুলে’র ঘি বর্তমানে গোটা রাজ্যে ছড়িয়ে পড়েছে। সম্প্রতি মাস কয়েক আগে ‘বাংলার ডেয়ারি’র সঙ্গে হাত মিলিয়েছিল কামুল। সেই লাভ এবার পাচ্ছে সংস্থাটি। প্রত্যেক মাসে বাঁকুড়া থেকে প্রায় 3 হাজার লিটার ঘি যাচ্ছে বাংলার ডেয়ারিতে।

সংস্থার ম্যানেজিং ডিরেক্টর মৃন্ময় নাথ বলেন, “বর্তমানে তাঁদের সঙ্গে প্রায় 15 হাজার গো-পালক যুক্ত রয়েছেন। এই গো-পালকদের উন্নতির লক্ষ্যেই কাজ করছে কামুল। বর্তমানে গো-পালকদের স্ট্যান্ডার্ড মিল্কে 34 টাকা করে দেওয়ার পরিকল্পনা রয়েছে। 1 এপ্রিল থেকেই নয়া নিয়ম লাঘু হতে পারে।”

মৃন্ময় নাথ জানিয়েছেন, বর্তমানে কামুলের প্রায় 20 হাজার গ্রাহক রয়েছে। প্রতিদিন প্রায় 150 কেজি ঘি উৎপন্ন করা হয়। তিনি বলেন, ‘বাংলার ডেয়ারি’র সঙ্গে চুক্তির পরে কিছুটা বিক্রি নিঃসন্দেহে বেড়েছে। পাশাপাশি Amazon-এর থেকেও প্রতিদিন বিক্রি হচ্ছে। 400 মিলি-র ঘি বিক্রি হয় প্রতিদিন 30 থেকে 40টি।

ন্ময় নাথ বলেন, “বর্তমানে সবার ফোনেই Amazon, Flipkart-এর মতো অ্যাপ রয়েছে। অনলাইনে কেনাকাটায় বর্তমানে বিপুল আগ্রহ রয়েছে, সেই কারণে অনলাইনে জোর দেওয়া হয়েছে। Amazon-এ তো বিক্রি হচ্ছেই, পাশাপাশি Flipkart-এর সঙ্গেও যোগাযোগ করা হয়েছিল। তবে Flipkart-এর সঙ্গে এখনও কিছু ফাইনাল করা হয়নি। যোগাযোগ করার চেষ্টা চলছে। পাশাপাশি সরকারি স্টোরগুলিতেও সরবরাহ করার ইচ্ছে রয়েছে।”

এছাড়াও কংবাসতী ন্যাচেরালসের আওতায় বেশ কিছু দ্রব্যও রয়েছে। গোবিন্দভোগ চাল থেকে শুরু করে মধু সবই পাওয়া যাচ্ছে। চিঙ্গানি থেকে আনা হয় মধু। এগুলিকে ভবিষ্যতে অনলাইনে আনার পরিকল্পনা করছে সংস্থা। মৃন্ময় নাথ বলেন, “আপাতত পূর্ব বর্ধমানে ঘি সরবরাহ আরও জোর দেওয়া হচ্ছে।”

কংসাবতী মিল্ক ইউনিউন ঘি-এর পাশাপাশি শীতকালে খেজুর গুড়ের পাটালিও বিক্রি করে। এই শীতে সেগুলিকে অনলাইনে আনার পরিকল্পনা করা হলেও তা সম্ভব হয়নি। পরের মরশুমে এ ব্যাপারে জোর দেওয়া হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি, ইন্দাসের গোবিন্দভোগ চাল আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দিতে মার্কেটিংয়ে জোর দেওয়া হয়েছে বলে জানিয়েছেন, ম্যানেজিং ডিরেক্টর মৃন্ময় নাথ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bankura, #amazon, #Flipkart, #Kamul ghee

আরো দেখুন