আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মনোবল তলানিতে রুশ সেনার, নিজেরাই যুদ্ধ সরঞ্জাম নষ্ট করছেন, দাবি বৃটিশ গোয়েন্দাদের

March 31, 2022 | < 1 min read

সেনাপ্রধানদের আদেশ মানছে না রুশ বাহিনী। ঘাটতি দেখা দিয়েছে সেনাবাহিনীর অস্ত্রশস্ত্র এবং মনোবলেও। এমনই দাবি করলেন ব্রিটিশ গোয়েন্দা, সাইবার এবং নিরাপত্তা সংস্থা গভর্নমেন্ট কমিউনিকেশনস হেডকোয়াটার্স-এর প্রধান জেরেমি ফ্লেমিং। বুধবার ক্যানবেরায় অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি বলেন, ‘‘আমরা রাশিয়ার সৈন্যদের দেখেছি । তাদের মধ্যে অস্ত্র এবং মনোবলের ঘাটতি দেখা দিয়েছে। তারা উপরমহলের আদেশ পালন করতে অস্বীকার করছে। সেনারা নিজেদেরই যুদ্ধসরঞ্জাম নষ্ট করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ইউক্রেনের সামগ্রিক পরিস্থিতি বুঝতে ভুল করেছেন বলেও তিনি মন্তব্য করেন। জেরেমি বলেন, “এটা ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে যে পুতিন পরিস্থিতি বিচার করতে অক্ষম হয়েছেন। এও স্পষ্ট যে তিনি ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থাকে গুরুত্ব দেননি।’’

এমনকি ক্রেমলিনের পাঠানো সেনা অতি সহজেই কিভ দখলে সফল হবে বলে পুতিন যে ধারণা করেছিলেন তাও ভুল ছিল বলেই মন্তব্য করেন জেরেমি। তিনি আরও জানান, পুতিনের উপদেষ্টারা তাঁকে সত্যি কথা বলতে ভয় পাচ্ছেন। তবে এই ভুল সিদ্ধান্তের পরিণাম যে এই যুদ্ধে রাশিয়ার হার, সেই ইঙ্গিতও করেন জেরেমি।

কিভ দখলের চাহিদাতে মত্ত হয়ে পুতিন কুখ্যাত ওয়াগনার বাহিনীকে কাজে লাগাচ্ছে বলে যে জল্পনা দেখা দিয়েছিল, তাও সত্যি বলেই দাবি করেন জেরেমি।

প্রসঙ্গত, ওয়াগনার গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধবিদ্ধস্ত বিভিন্ন দেশে অপরাধমূলক কার্যকলাপ চালানোর অভিযোগ রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #ukraine, #Russia Ukraine Conflict

আরো দেখুন