দেশ বিভাগে ফিরে যান

ডবল ইঞ্জিন যোগীরাজ্যে পরীক্ষার আগেই ফাঁস উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রের উত্তর!

March 31, 2022 | < 1 min read

যোগীরাজ্যে উচ্চ মাধ্যমিকের প্রশ্ন ফাঁস। পরীক্ষার আগে ৫০০ টাকায় পাওয়া যাচ্ছিল ইংরেজি প্রশ্নপত্রের উত্তরও। বিষয়টি জানাজানি হতে হইচই পড়ে যায় বিভিন্ন মহলে। ড্যামেজ কন্ট্রোলে ২৪টি জেলার পরীক্ষা বাতিল করেছে উত্তরপ্রদেশ মাধ্যমিক শিক্ষা পরিষদ। বালিয়া থেকেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে সামগ্রিকভাবে বিষয়টি খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে যোগী প্রশাসন। শিক্ষামন্ত্রী গুলাব দেবীর হুঁশিয়ারি, দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।
উত্তরপ্রদেশ মাধ্যমিক শিক্ষা পরিষদ সূত্রে খবর, বুধবার বেলা ২টো থেকে দ্বাদশ শ্রেণির ইংরেজি পরীক্ষা ছিল। তার আগে দেখা যায়, প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে। সঙ্গে সঙ্গে বালিয়া, বাiপত, বদাউন, সীতাপুর, প্রতাপগড়, আগ্রা, বারাণসী, মথুরা, উন্নাও, গোর&পুর, বালিয়া সহ ২৪ জেলার পরীক্ষা বাতিল করা হয়েছে। বাকি জায়গায় কোনও সমস্যা হয়নি। সেখানে পরীক্ষা হয়েছে। বোর্ডের এই সিদ্ধান্ত নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। তথ্যeভিজ্ঞ মহলের মতে, প্রযুক্তির দুনিয়ায় এক মুহূর্তে তথ্য একপ্রান্ত থেকে অন্য প্রান্তে পাঠানো যায়। সেক্ষেত্রে গোটা রাজ্যেই পরীক্ষা বাতিল করা উচিত ছিল। যদিও এই সমালোচনায় কান দিতে নারাজ শিক্ষামন্ত্রী। তাঁর যুক্তি, ফাঁস হওয়া প্রশ্নপত্র এই ২৪টি জেলাতেই ছড়িয়ে পড়েছিল। তাই সেখানকার পরীক্ষা বাতিল করা হয়েছে। বাকি ৫১টি জেলায় পরীক্ষা রুটিন মেনেই হয়েছে। এই নিয়ে রীতিমতো সমালোচনার ঝড় উঠেছে। 
পরীক্ষা বাতিলের ঘোষণা করে দুপুরে বোর্ড জানিয়েছিল, ইংরেজির ৩১৬ ইডি ও ৩১৬ ইআই সিরিজের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। সংশ্লিষ্ট ২৪ জেলায় পরীক্ষার পরিবর্তিত সূচি খুব শীঘ্রই জানানো হবে। বিকেলের দিকে বোর্ড জানায়, বাতিল পরীক্ষা হবে আগামী ১৩ এপ্রিল।  অন্যদিকে এক শীর্ষ প্রশাসনিক আধিকারিক জানিয়েছেন, উত্তরপ্রদেশ পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#examination, #UP Board Class 12, #Ballia

আরো দেখুন