বিবিধ বিভাগে ফিরে যান

ওড়িশা বললেই যে জায়গাগুলির নাম চোখের সামনে ভেসে ওঠে

April 1, 2022 | 4 min read

‘দ্রাবিড়, উৎকল, বঙ্গ’- উৎকল আর বঙ্গের যোগ আজ থেকে নয়। বাঙালির ভ্রমণ তালিকায় প্রথম যে জায়গাটি আসে তা হল পুরী। কিন্তু পুরীতেই শেষ নয় এই রাজ্য। ঘুরে আসতে পারেন ওড়িশার এই জনপ্রিয় জায়গাগুলিতে।

ভুবনেশ্বর

ভুবনেশ্বর

ওড়িশার রাজধানী শহর ভুবনেশ্বর। মন্দিরের জন্যে বিখ্যাত এই শহরে ৭০০ টিরও বেশি মন্দির রয়েছে। লিঙ্গরাজ মন্দির তার মধ্যে মূল আকর্ষণ। এছাড়াও এই শহরের অন্যতম আকর্ষন নন্দন কানন, উদয়গিরি, খণ্ডগিরি। উদয়গিরি, খণ্ডগিরির গুহা নীলাচল ধামের অন্যতম আকর্ষন। বন্য জীবনের সাথে খানিকটা সময় কাটাতে অবশ্যই যাওয়া উচিৎ নন্দন কানন। এছাড়াও প্রাকৃতিক ঔষধের প্রতি আগ্রহী ব্যক্তিদের জন্য, ঔষধ উদ্ভিদের ইথারাল একম্বরন বাগান উল্লেখযোগ্য। উদয়গিরি থেকে সুর্যোদয় এক্কেবারে মিস করবেন না।

কোনারকের সূর্য মন্দির

কোনারকের সূর্য মন্দির

সূর্য দেবতার পুজোর জন্যে ১৩ শতকে নির্মিত হয়েছিল এই মন্দির। এটি ১২ টি বৃহদায়তন চাকার উপর দাঁড়িয়ে ৩০ মিটার উচ্চতার একটি রথের আকৃতির মন্দির। খাজুরাহ মন্দিরের সাথে ভাস্কর্যে মিল পাওয়া যায় এই মন্দিরের। যদি আপনি শাস্ত্রীয় সঙ্গীত এবং নাচ পছন্দ করেন তাহলে এখানকার বিশেষ বিনোদন অনুষ্ঠানটি দেখতে ভুলবেন না।

পুরী

পুরী

ওড়িশা ভ্রমণের মূল আকর্ষন পুরীর সমুদ্র সৈকত। আর তারই সাথে সমানভাবে জনপ্রিয় সমুদ্র সৈকতে অবস্থিত জগন্নাথ মন্দির। এ যেন এক অপার বিস্ময়। মন্দিরে পুজো দেওয়ার পর সমুদ্র তীরে বসেই কাটিয়ে দিতে পারেন ঘন্টার পর ঘন্টা। হারিয়ে যাবেন এক অন্য জগতে। সমুদ্রের এত কাছাকাছি গিয়ে কী শুকনো থাকা যায়! সমুদ্রের জলে কয়েক ডুব দিয়ে মন করে নিতে পারেন পবিত্র। আর রথ যাত্রার সময় আসলে রথ যাত্রা দেখার সৌভাগ্যও হয়ে যাবে।

চিলিকা হ্রদ

চিলিকা হ্রদ

যদি আপনি প্রকৃতির সাথে সময় কাটাতে চান তাহলে চিলিকা আপনার জন্যে সবচেয়ে উপযুক্ত জায়গা। চিলিকার জলে ভেলা ভাসিয়ে বেশ খানিকক্ষণ ব্যস্ত জীবনের বাইরে থাকতে পারেন। আপনার পাশ দিয়েই ভেসে বেড়াবে ডলফিন। জল থেকে লাফিয়ে লাফিয়ে উঠবে। ডলফিনের জলকেলিতেই পয়সা অসুল। উপরি পাওনা অভিবাসী পাখির দেখা। চিলিকায় অভিবাসী পাখিদের দেখা মেলে।

দারিংবাড়ি

দারিংবাড়ি

ওড়িশার কান্ধামাল জেলার শৈলশহর দারিংবাড়ি। যাকে অনেকেই আবার ‘ওড়িশার কাশ্মীর’ বলে উল্লেখ করে থাকে। এই পাহাড়ি শহরও তৈরি হয়েছে ইংরেজদের হাতে। কথিত আছে দারিং সাহেব ইংরেজ সরকারের থেকে দায়িত্ব পেয়ে এই এলাকায় থাকতে শুরু করেন। আর তার নাম অনুসারেই জায়গার নাম হয় দারিংবাড়ি। লোকমুখে এখনও এটা নামেই পরিচিত। ঝর্না, নদী, পাহাড়, জঙ্গল– কী নেই দারিংবাড়িতে। পাহাড়ি জঙ্গলেই রয়েছে থাকার আস্তানা। পাইনের সাড়ি দেখে মনেই হবে না আপনি ওড়িশায় রয়েছেন। সমুদ্রপৃষ্ট থেকে ৯১৫ মিটার উচ্চতায় অবস্থান করছে এটি। শীতে এখানকার তাপমাত্রা চলে যায় মাইনাসে। রাতে কখনও কখনও হয় তুষারপাতও। পূর্বঘাট পর্বতশ্রেণির বিভিন্ন শৃঙ্গই ঘিরে রেখেছে পাহাড়ি শহরটিকে। একটু নিরিবিলি জায়গা যাঁরা পছন্দ করেন, তাঁদের জন্য একেবারে আদর্শ।

গোপালপুর

গোপালপুর

নিছক সমুদ্র দেখাই হোক কিংবা মজাদার অবকাশ যাপন বা কম খরচে মধুচন্দ্রিমা, গোপালপুরের জুড়ি নেই। ওডিশার এই জনপ্রিয় সৈকত তার রূপের ডালি সাজিয়ে হাজির সব সময়। যত দূর চোখ যায়, সোনালি বালির তটভূমি। সারাদিন মৎস্যজীবীরা চলেছেন বিশাল বিশাল মাছ ধরার জাল আর নৌকো নিয়ে। নৌকো ঘিরে গাঙচিলদের ওড়াউড়ি। শুধু সমুদ্রের রূপ দেখাই নয়, গোপালপুর সাইটসিয়িংয়ের পক্ষেও ভালো জায়গা। এখানে রয়েছে একটি লাইট হাউস। ১৬৫টা সিঁড়ি ভেঙে তার ওপর উঠতে হয়। লাইট হাউসের মাথা থেকে দেখা যায় গোটা গোপালপুর। বিস্তীর্ণ নীল সমুদ্র গিয়ে মিশেছে দিগন্তে। এ ছাড়াও গোপালপুরে রয়েছে ডলফিন পয়েন্ট, হিলটপ জেটি, গোপালপুর বন্দর, কাজু ফ্যাক্টরি ইত্যাদি।

ভিতরকণিকা

ভিতরকণিকা

ভিতরকণিকা জাতীয় উদ্যান, যা ভারতের মিনি অ্যামাজন হিসাবেও ভ্রমণপিপাসুদের কাছে বেশ জনপ্রিয়। এখন এই জাতীয় উদ্যানকে খুলে দেওয়া হল বন্যপ্রাণী প্রেমী এবং পর্যটকদের জন্য। বঙ্গোপসাগরের উপকূলে ওড়িশার কেন্দ্রপাড়া জেলায় অবস্থিত এই বন্যপ্রাণী অভয়ারণ্যটি।

পশ্চিমবঙ্গের সুন্দরবনের পরে ভারতের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য হিসাবে পরিচিত ভিতরকণিকা। ব্রাহ্মণী এবং বৈতরণী নদীর মধ্যিখানের বদ্বীপ দ্বারা গঠিত এই ম্যানগ্রোভ অরণ্যটি। ৬৫০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই ম্যানগ্রোভ। এই জাতীয় উদ্যানে বিশ্বের বৃহত্তম সাদা কুমিরদের বাসস্থান। এখানে নোনা জলের কুমিরদের সংখ্যাও নেহাত কম নয়। এবং প্রতি বছর শীতের মরসুমেই এই কুমিরের প্রজনন প্রক্রিয়া চলে এবং জন্ম নেয় আরও হাজার হাজার কুমির। ভারতের ৭০ শতাংশ নোনা জলের কুমির এই জাতীয় উদ্যানেই পাওয়া যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Historical Places, #Odisha, #Puri, #Tourism

আরো দেখুন