রাজ্য বিভাগে ফিরে যান

বগটুইয়ের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের হস্টেলে সরিয়ে নিয়ে যাওয়ার উদ্যোগ রাজ্যের

April 1, 2022 | 2 min read

সংগৃহীত চিত্র

বগটুই গ্রামের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের বৃহস্পতিবার অন্যত্র একটি হস্টেলে সরিয়ে নিয়ে যাওয়া হল। পড়ুয়াদের কথা ভেবে প্রশাসন ও স্থানীয় শাসকদলের নেতৃত্বের উদ্যোগে তাদের জন্য এই ব্যবস্থা করা হয়েছে। একাদশ শ্রেণিরও কিছু পড়ুয়াকে ওই হস্টেলে নিয়ে যাওয়া হয়েছে। জানা গিয়েছে, এদিন মোট ১৩জন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীকে রামপুরহাটের গুরুকুল বিএড কলেজের হস্টেলে আনা হয়। গ্রামের আরও কয়েকজন পরীক্ষার্থী শুক্রবার হস্টেলে আসার কথা জানিয়েছে। আগামী প্রায় এক মাস ওই হস্টেলে থেকেই পরীক্ষা দেবে তারা। স্থানীয় প্রশাসন, পুরসভার কাউন্সিলার ও শাসকদলের নেতৃত্বের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অভিভাবকরা। আতঙ্ক সরিয়ে এবার খোলা মনে পরীক্ষা দিতে যেতে পারবে জেনে খুশি পরীক্ষার্থীরা।
শাসকদলের উপপ্রধান খুন ও তারপর অগ্নিদগ্ধ হয়ে মোট ন’জনের মৃত্যুতে বগটুই এখন রাজ্য রাজনীতির কেন্দ্রবিন্দুতে। সেদিনের ঘটনা এখনও টাটকা এলাকার বাসিন্দাদের মনে। তবে আস্তে আস্তে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে বগটুই। এদিকে শনিবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে। মঙ্গলবার জেলাশাসক গ্রামের পাড়ায় পাড়ায় ঘুরে পরীক্ষার্থীদের পড়াশোনার খোঁজ নিয়েছেন। স্থানীয় প্রশাসন নিয়মিত যোগাযোগ রেখে পরীক্ষার্থীদের খোঁজ চালিয়ে যাচ্ছে। কিন্তু পরীক্ষার্থীরা কীভাবে পরীক্ষাকেন্দ্রে যাবে বা কতটা আত্মবিশ্বাস নিয়ে পরীক্ষা দিতে পারবে তা নিয়েও চিন্তায় ছিল প্রশাসন। এদিন গ্রাম থেকে কিছুটা দূরে শহরে গুরুকুল বিএড কলেজের হস্টেলে পরীক্ষার্থীদের থাকার ব্যবস্থা করা হয়।

মহকুমাশাসকের দপ্তরের আধিকারিক ও স্থানীয় শাসকদলের নেতারা পড়ুয়াদের সঙ্গে আলাদাভাবে কথা বলেন। পড়ুয়াদের পাশাপাশি তাদের অভিভাবকদেরও হস্টেলে যেতে অনুরোধ জানানো হয়। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী শবনম খাতুন বলে, বাড়িতে পড়ায় মন বসছিল না। ভয়ের সঙ্গে সবসময় আতঙ্কও ছিল। সারাক্ষণ পুলিস ও অন্যান্য লোকজনের আনাগোনা লেগেই আছে। অনেকদিন থেকে টিউশনিও বন্ধ হয়ে গিয়েছে। এই অবস্থায় কীভাবে পরীক্ষা দেব তা নিয়ে চাপে ছিলাম। বাড়ি থেকে মা সঙ্গে এসেছে। শনিবার থেকে ২৭এপ্রিল পর্যন্ত আমাদের পরীক্ষা চলবে। ততদিন আমাদের এখানেই থাকতে বলা হয়েছে। এসবের ব্যবস্থা করায় আমরা খুশি। আশা করি ভালোভাবে থেকে এখান থেকে পরীক্ষা দিতে পারব।

রামপুরহাট পুরসভার কাউন্সিলার তথা শাসকদলের নতুন ব্লক সভাপতি সৈয়দ সিরাজ জিম্মি বলেন, পরীক্ষার্থীদের এখানে রেখে ভালোভাবে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করার জন্য প্রশাসন জানিয়েছে। আমরা এখানে শেষ মূহূর্তের প্রস্তুতির জন্য কোচিংয়ের ব্যবস্থাও করেছি। হস্টেলের গেটে কড়া পাহারা রয়েছে। এখানে নির্ভয়ে থেকে পরীক্ষা দিতে পারবে। ওই গ্রামের একাদশ শ্রেণির পড়ুয়ারাও এখানে চলে আসবে বলে জানিয়েছে। রামপুরহাটের মহকুমা শাসক সাদ্দাম নাভাস বলেন, পরীক্ষার্থীরা আমাদের বগটুই গ্রামের বাইরে কোথাও থাকার ব্যবস্থা করার ব্যাপারে চিঠি দিয়েছিল। আমরা জেলাশাসকের নির্দেশে একটি ভালো জায়গার খোঁজ নিয়ে ওদের থাকার বন্দবস্ত করি। সেই অনুযায়ী একটি বাস ঠিক করে ওদের হস্টেলে আনা হয়। এতে পড়ুয়ারা মন দিয়ে পরীক্ষা দিতে পারবে। আমরাও সর্বদা ওদের সঙ্গে কথা বলছি। প্রশাসনের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছেন গ্রামের বাসিন্দারা।
বগটুই গ্রামের উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের বাসে চাপিয়ে নিয়ে যাওয়া হচ্ছে একটি বেসরকারি বিএড কলেজের হস্টেলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#HS Exam, #bagtui, #students

আরো দেখুন