দেশ বিভাগে ফিরে যান

মহিলা সংরক্ষণের অস্ত্রে মোদী সরকারকে সংসদে একঘরে করার ছক কষছে তৃণমূল

April 3, 2022 | 2 min read

লোকসভা ও বিধানসভাগুলিতে এক তৃতীয়াংশ আসন যাতে মহিলাদের জন্য সংরক্ষিত হয়, এই প্রস্তাব রয়েছে বহু প্রতীক্ষিত মহিলা সংরক্ষণ বিলে। রাজ্যসভায় বাজেট সেশনের শেষলগ্নে এই বিল ঘিরে সরব হতে চলেছে তৃণমূল কংগ্রেস। উল্লেখ্য, বহু দিন ধরে মমতা বন্দ্য়োপাধ্যায়ের পার্টির তরফে এটি অন্যতম বড় দাবি হয়ে উঠেছিল।

রাজ্যসভার ‘রুল ১৬৮’ এর আওতায় সোমবারই এই বিল নিয়ে সরব হওয়ার জন্য প্রস্তূতি নিচ্ছে তৃণমূল কংগ্রেস। রাজ্যসভায় তৃণমূলের সাংসদ ডেরেক ও ব্রায়ান এই বিল ঘিরে সোচ্চার হতে প্রস্তূতি নিচ্ছেন। এবিষয়ে মোশন আনতে চলেছে তৃণমূল। নোটিসে তুলে ধরা হয়েছে ২০২১ গ্লোবাল জেন্ডার গ্যাপ রিপোর্ট। সেখানে বলা হয়েছে, ১৫৬ টির মধ্যে ১৪০ তম স্থানে এই রিপোর্টের নিরিখে ভারত রয়েছে। খুইয়েছে ২৮ টি স্থান। মন্ত্রকে মহিলা মন্ত্রীদের উপস্থিতি প্রাসঙ্গিকভাবে কমতে শুরু করেছে। ২০১৯ সালে যা ছিল ২৩ শতাংশ, ২০২১ সালে তা ৯.১ শতাংশ হয়েছে। বর্তমানে এই সংখ্যা ১৪ শতাংশ। উল্লেখ্য, সামনেই রয়েছে ২০২৪ লোকসভা। আর তাকে পাখির চোখ করে একের পর এক পদক্ষেপে রয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। এদিকে, মহিলা নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন দল মহিলা ইস্যুকে কেন্দ্র করে বরাবরই সরব হয়েছে। এরপর রয়েছে মহিলা বিল নিয়ে তাদের পদক্ষেপ। প্রসঙ্গত রাজনীতিতে মহিলাদের অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে পরিসংখ্যানগতভাবে বহু পার্টিকেই পিছনে ফেলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। পার্টির সংসদীয় দলে ৩৪ শতাংশই মহিলা।

 ডেরেক ও ব্রায়ান বলেন, ‘কেন্দ্রীয় সরকারের নিজস্ব কিছু অগ্রাধিকার রয়েছে। ক্রিমিনাল আইডেন্টিফিকেশন বিল ও এমসিডি লেজিসলেশন নিয়ে তারা সরব হতে চায়।আমরা প্রশ্ন তুলছি, কেন মহিলা সশক্তিকরণ তাদের অ্যাজেন্ডায় নেই?’ উল্লেখ্য, বর্তমানে লোকসভায় ১৫ শতাংশ মহিলা সাংসদ রয়েছেন। রাজ্যসভায় রয়েছে ১২.২ শতাংশ মহিলা সাংসদ। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেকের প্রশ্ন, বিশ্বে যখন এই শতাংশ ২৫.৫ ,সেখানে তার নিরিখে ভারতের শতাংশ কেন কম?প্রসঙ্গত ১৯৯৬ সালে প্রথমবার ভারতের সংসদে মহিলা রিজার্ভেশন বিল পেশ করা হয়। এরপর ২০০৮ সালে তা পাশ হওয়ার কাছাকাছি এসেও হয়নি। সেবার ইউপিএর আওতায় থাকা দলগুলি একজোট না হওয়ায় এই বিল পাশ হয়নি। এরপর ২০২৪ লোকসভা ভোটের আগে এই বিলের ভবিষ্য়ৎ কী হয়, সেদিকে নজর রাজনৈতিক মহলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajya Sabha, #bjp, #Women empowerment, #tmc

আরো দেখুন