জীবনশৈলী বিভাগে ফিরে যান

জেনে নিন মেয়েদের তুলনায় ছেলেদের বেশি চুল পড়ে কেন?

April 5, 2022 | 2 min read

চুল পড়ার সমস্যা নিয়ে অনেকেই নাজেহাল। নারী-পুরুষ উভয়ই এই সমস্যায় ভুগে থাকেন। প্রতি দিন গড়ে ৫০ থেকে ১০০টি চুল এমনিতেই পড়ে। তবে অতিরিক্ত মাত্রায় চুল পড়লে সেটা কিন্তু চিন্তার বিষয় হতে পারে। ছেলেদের ক্ষেত্রে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল পড়ার পরিমাণ বাড়তে পারে। একটা বয়সের পর চুল ওঠার পরিমাণ আরও বাড়তে থাকে। ধীরে ধীরে টাক পড়েওযায়। ছেলেদের ক্ষেত্রে সবচেয়ে বেশি চুল পড়ে মাথার সামনের দিক থেকে। তবে প্রথমে মাথার দু’পাশ থেকে চুল ঝরতে শুরু করে।

চুল পরিষ্কার করার সময়ে অজান্তেই কিছু ভুল করে ফেলেন ছেলেরা। সেই কারণেই অনেক সময় কম বয়সেই চুল পড়ে টাক পড়ে যায় প্রবণতা তৈরি হয়।

মেয়েদের তুলনায় ছেলেদের বেশি চুল পড়ার কারণ কী?

এন্ড্রোজেন হরমোনের কারণে মূলত ছেলেদের চুল পড়ার সমস্যা বেশি দেখা যায়। পুরুষের প্রজনন ক্ষমতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই হরমোন।মেয়েদের শরীরে এই হরমোনের উপস্থিতি নেই বলেই মেয়েদের তুলনায় ছেলেদের বেশি চুল পড়ে। হরমোনের ভারসাম্যহীনতার কারণে চুল ঝরার পাশাপাশি বংশগত কারণেও চুল উঠতে পারে। অল্প বয়সেই টাক পড়ে গিয়েছে মানে বংশে কারও চুল ওঠার প্রবল সমস্যা রয়েছে।

বিশেষজ্ঞদের মতে ছেলেদের যেসব ভুলে মাথায় টাক পড়ে যাচ্ছে তার একটি হল মাথার চুল পরিষ্কারের পদ্ধতি। চুলে শ্যাম্পু করা বেশির ভাগ ছেলেই খুব স্বাভাবিক ভাবেন। কিন্তু আসলে ব্যাপারটা তত সহজও নয়।
TwitterFacebookWhatsAppEmailShare

#Hair Loss

আরো দেখুন