আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ইউক্রেনের বুচে ৩০০ জন নাগরিককের জীবন্ত কবর! গণহত্যা আখ্যা জেলেনেস্কির

April 5, 2022 | < 1 min read

ইউক্রেনের বুচা (Bucha Genocide) শহরে জীবন্ত ৩০০ জনকে কবর দেওয়ার ঘটনা রীতিমতো সকলকে স্তম্ভিত করছে।কোনও কোনও লাশের হাত-পা বাঁধা। বেসামরিক নাগরিকদের (civilians at Bucha) কবর দেওয়া লাশের ছবি প্রকাশ্যে আসার পরই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি (Volodymyr Zelensky) এটা ঘটনাকে ‘গণহত্যা’ হিসেবে অভিহিত করেছেন।

রবিবার যুক্তরাষ্ট্রের এক সংবাদ সংস্থাকে জেলেনস্কি এই ঘটনার প্রতিক্রিয়া দেন। তিনি বলেন, এটা অবশ্যই গণহত্যা। ইউক্রেনের এই নারকীয় ঘটনার জন্য পশ্চিমের দেশগুলি সম্পূর্ণভাবে রাশিয়ান সেনা (Russian troops) বাহিনীকেই দায়ী করেছে। প্রসঙ্গত, রাশিয়ান সেনার কিয়েভ আক্রমণের সময়ই জেলেনস্কি বলেছিলেন, এই যুদ্ধ সারা বিশ্বের কাছে গণহত্যার বিরাট পরিচয় দেবে।

ভলোদিমির জেলেনস্কি এদিন আরও বলেন যে, আমরা জানি রাশিয়ার সৈন্যরা হাজার হাজার মানুষকে হত্যা করা হয়েছে।তাঁদের হাত কেটে নির্যাতন করা হয়েছে। নারীদের ধর্ষণ করা হয়েছে। শিশুদের হত্যা করা হয়েছে। আরও অনেক কিছু ঘটবে। শুধু আমাদের দেখে যেতে হবে। ইউক্রেনের নাগরিক ১০০টির বেশি দেশের মানুষ বসবাস করে।ইউক্রেনে সমগ্র জাতি এবং মানুষকে নির্মূল করে দিতে পারে রাশিয়া।

রাশিয়ান সেনাদের এই নির্মম অত্যাচারের ঘটনা সামনে আসতেই ইউক্রেন এবং পশ্চিমা দেশগুলি রাশিয়ান সেনাদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (International Criminal Court) যুদ্ধাপরাধের অভিযোগ জানিয়েছেন।যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে সম্প্রতি এই ঘটনাকে অস্বীকার করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bucha Genocide, #Vlodomyr Zelensky, #Ukrainian President

আরো দেখুন