আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

শিশু কন্যার পিঠে নাম ঠিকানা লিখে তাকে বাঁচানোর কাতর আর্জি ইউক্রেনবাসী মায়ের

April 6, 2022 | < 1 min read

‘আমি মরে যেতে পারি। আমার সন্তানকে বাঁচানোর ভার নিক কেউ।’ শিশুদের খোলা পিঠ। সেখানে স্কেচ দিয়ে লেখা এমন কাতর আর্জি! সঙ্গে পরিবারের পরিচয়… শিশুটির নাম-ধাম। লিখে রাখছেন নিজের মোবাইল নম্বরও। লিখতে গিয়ে অঝোরে কাঁদছেন ইউক্রেনিয়ান মা’য়েরা! 

তাঁদের মধ্যে কেউ হারিয়েছেন স্বামীকে। এবার নিজেদের মধ্যেও গ্রাস করছে মৃত্যুভয়! যে কোনও মুহূর্তে রুশ বাহিনীর হামলায় মারা পড়তে পারেন তাঁরা। তার আগে অন্তত আদরের সন্তানকে পৃথিবীতে বাঁচিয়ে রাখার আপ্রাণ চেষ্টা। একদিন নিশ্চয় যুদ্ধ থামবে। পৃথিবী আবার শান্ত হবে। তখন যেন পিঠে লেখা পরিচয় নিয়ে আত্মসম্মানের সঙ্গে বাঁচতে পারে তাঁর সন্তান। 

কিয়েভ থেকে বুকা… খারকিভ থেকে চেরনোবিল কিংবা চারনিহিভ—সর্বত্রই অসহায় মা’য়েদের কাছে এটাই এখন বড় চাওয়া। যেমন, সাশা ম্যাকোভিয়ে। যুদ্ধবিধ্বস্ত একটি শহরে বাড়ি। রুশ ক্ষেপণাস্ত্র ও বোমার আঘাতে তাঁদের বাড়ির একটা বড় অংশ ভেঙে পড়েছে। চারিদিকে ধ্বংসস্তূপ। তার মাঝেই বছর পাঁচেকের মেয়েকে নিয়ে কোনওরকমে বেঁচে রয়েছেন তিনি। 

তিনদিন আগে নিজের ইনস্টাগ্রামে একটি পোস্ট করেছেন সাশা। তাতে দেখা যাচ্ছে, মেয়ের খোলা পিঠ। সেখানে ইউক্রেনিয়ান ভাষায় লেখা ভিরা ম্যাকোভিয়ে। এটাই তাঁর মেয়ের নাম। এর ঠিক নীচে ঠিকানাও মোবাইল নম্বর। পোস্টে সাশা লিখেছেন—‘কিছু একটা অঘটন ঘটতে চলেছে। আমি আর বেঁচে থাকতে নাও পারি। ওরা আমাদের মেরে ফেলতে পারে। তাই সন্তানের পিঠে লিখে দিয়ে গেলাম আমার ঠিকানা, আমার পরিচয়। ওকে কেউ পেলে বাঁচিয়ে রাখবেন।’ তাঁর এই পোস্টটি রকেট গতিতে ভাইরাল। নেট নাগরিকরা বলছেন—‘হৃদয়বিদারক’। 

TwitterFacebookWhatsAppEmailShare

#ukraine russia conflict

আরো দেখুন