রাজ্য বিভাগে ফিরে যান

ফের জাতীয় সঙ্গীত অবমাননা! শুভেন্দুর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের

April 7, 2022 | 2 min read

ফের জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ। এবার রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে জাতীয় সঙ্গীত অবমাননা করার অভিযোগ উঠল। শুধু মৌখিক অভিযোগ নয়, এব্যাপারে কাঁথি থানায় অভিযোগও দায়ের হয়েছে।

জানা গিয়েছে, গত ৪ এপ্রিল, সোমবার কাঁথি বন্দে-মা-তরম ক্লাব সংলগ্ন ময়দানে BJP-র তরফে জাতীয় সংগীতের সম্মান ফেরাও নামক একটি কর্মসূচি হয়। সেই অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত গাওয়ায় অংশ নেন ভূমিপুত্র তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তখনই তিনি জাতীয় সঙ্গীত গাওয়ার নির্ধারিত সময়ের থেকে বেশি সময় নিয়েছেন বলে অভিযোগ। তার প্রেক্ষিতেই কাঁথি থানায় বিরোধী দলনেতার বিরুদ্ধে জাতীয় সঙ্গীত অবমাননার ও অপমানের অভিযোগ তুলে কাঁথি থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন কাঁথি-১ পঞ্চায়েত সমিতির সভাপতি প্রদীপ গায়েন। শুভেন্দু অধিকারীর পাশাপাশি ওই অনুষ্ঠান মঞ্চে উপস্থিত এবং জাতীয় সঙ্গীত গাওয়ায় অংশগ্রহণকারী শুভেন্দুর ভাই সৌমেন্দু অধিকারী এবং BJP-র দুই বিধায়ক অরূপ দাস ও সুমিতা সিনহার বিরুদ্ধেও পঞ্চায়েত সভাপতির তরফে থানায় অভিযোগ দায়ের হয়েছে।

যদিও নির্ধারিত সময়ের থেকে কিছুটা বেশি সময় লাগলেও সেটা কোনও ভুল নয় বলে দাবি BJP-র কাঁথি সাংগঠনিক জেলার সভাপতি সুদাম পণ্ডিতের। তৃণমূলের বিরুদ্ধে পালটা সরব হয়ে তিনি বলেন, “জাতীয় সঙ্গীত গাইতে হবে ঠিকভাবে। সম্মিলিতভাবে গাওয়ার সময় দু-এক সেকেণ্ড এদিক-ওদিক হতেই পারে। ক্রিকেট মাঠেও যখন ভারতীয় দল জাতীয় সঙ্গীত গায়, তখনও সময়ের এদিক-ওদিক হয়। সেটা নিয়ে তো কেউ থানা, আদালত করে না। আসলে ওরা (তৃণমূল) যে চরম ভুল করেছে সেটা স্বীকার করছে না। তাই ভুলকে চাপা দিতে এবং নিজেদের দোষ ঢাকতে বিভিন্ন অজুহাত খুঁজছে।”

উল্লেখ্য, কয়েকদিন আগে পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাস ও সিংহভাগ ওষুধের মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নেমেছিল কাঁথি সাংগঠনিক জেলা তৃণমূল। কাঁথি শহরজুড়ে প্রতিবাদ মিছিল করে বড় ডাকঘরের সামনে মিছিল শেষে পথসভা করে তৃণমূল নেতৃত্ব। সেই সভার শেষেই জাতীয় সঙ্গীত গাওয়ার সময় কাঁথি পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার রিনা দাস ভুল জাতীয় সঙ্গীত গেয়েছেন বলে অভিযোগ। তাঁর ভুল জাতীয় সঙ্গীত গাওয়ার ভিডিও সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল হয়। যা নিয়ে তীব্র সমালোচনা করে BJP। সেই ঘটনারই প্রতিবাদে এবং জাতীয় সংগীতের সম্মান ফেরাতে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে ‘জাতীয় সংগীতের সম্মান ফেরাও’ নামক পালটা কর্মসূচি করে কাঁথি BJP নেতৃত্ব।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #suvendu adhikari, #national anthem, #West Bengal

আরো দেখুন