কলকাতা বিভাগে ফিরে যান

কর্মসংস্থান বৃদ্ধির নিরিখে দিল্লি-ব্যাঙ্গালুরুকে টেক্কা কলকাতার

April 7, 2022 | < 1 min read

আবারও নজির কলকাতার। কর্মসংস্থান বৃদ্ধির নিরিখে দেশের বড় শহরগুলোর মধ্যে সেরার সেরা স্থান দখল করল কলকাতা। ২০২২ সালের মার্চে “নৌকরি জব স্পিক ইনডেক্সে’ শীর্ষক সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে। বিগত অর্থবর্ষের তুলনায় এই অর্থবর্ষে নতুন করে চাকরিতে যোগ দেওয়া কর্মীদের সংখ্যা ৪২ শতাংশ বৃদ্ধি পেয়েছে কলকাতায়। অর্থাৎ, তথ্য বলছে কর্মচারীদের নতুন করে চাকরিতে যোগদানের নিরিখে দেশের অন্য সব বড় শহরকে ছাপিয়ে গিয়েছে কলকাতা।

এই সমীক্ষা অনুযায়ী, রাজধানী দিল্লির ক্ষেত্রে একেবারেই তলানিতে ঠেকেছে এই পরিসংখ্যান। রাজধানীতে নতুন চাকরিতে যোগ দেওয়া তো দুরস্ত, উল্টে পরিসংখ্যান ঋণাত্মকে ১৫ শতাংশে পৌঁছেছে। হায়দ্রাবাদ, মুম্বাই, চেন্নাই, পুনে ও কোচি ইত্যাদি শহরগুলো যথাক্রমে ২৭ শতাংশ, ২৫ শতাংশ, ২৪ শতাংশ, ২৩ শতাংশ এবং ১২ শতাংশ মানুষের নতুন চাকরিতে যোগদান করার তথ্য-পরিসংখ্যান পাওয়া গিয়েছে।

কর্মসংস্থান নিয়ে জনমানসে বাংলার প্রতি এক বিরূপ মনোভাব কাজ করে। কথায় কথায় বলা হয়, এই রাজ্যে কাজ নেই। নৌকরির এই সমীক্ষা সেই ধারণা নাকচ করে দিল। ক্ষমতায় প্রত্যাবর্তনের পর থেকেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্য শিল্পায়ন এবং কর্মসংস্থান। বাস্তবে সেই ছবিই ধরা পড়ছে পরিসংখ্যানে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Employment opportunities

আরো দেখুন