বিনোদন বিভাগে ফিরে যান

চুয়াত্তরে পা ধন্যি মেয়ের, জয়া বচ্চন অভিনীত সেরা দশ ছবি

April 9, 2022 | 2 min read

আজ চুয়াত্তরে পা দিলেন জয়া বচ্চন। ১৯৪৮ সালের ৯ই এপ্রিল মধ্যপ্রদেশ রাজ্যের জবলপুরে জন্মগ্রহণ করেন জয়া ভাদুড়ী। তাঁর পিতা ছিলেন প্রখ্যাত সাহিত্যিক এবং সাংবাদিক তরুণকুমার ভাদুড়ী এবং মা ইন্দিরা ভাদুড়ী। মধ্যপ্রদেশের ভোপালেই তাঁর বেড়ে ওঠা, তাই সঙ্গত কারণেই ছোটবেলা থেকেই হিন্দিতে পারদর্শী ছিলেন জয়া। কিন্তু বাংলার দর্শক তাঁকে ঘরের মেয়ের মতোই আপন করে নিয়েছে। জয়া শুরুও করেছিলেন সত্যজিতের হাত ধরে।

বাংলা আর হিন্দি দুই ভাষার চলচ্চিত্রেই দর্শকদের একের পর এক দুর্দান্ত চরিত্র উপহার দিয়েছেন তিনি। ‘ধন্যি মেয়ে’ ছবিতে তাঁর দুর্দান্ত অভিনয় কী ভোলা যায়। হিন্দিতেও ‘গুড্ডি’, ‘মিলি’ ‘অনামিকা’র মতো বহু নারীকেন্দ্রিক ছবিতে অভিনয় করেছেন জয়া। শোলে, সিলসিলা, কাভি খুশি কাভি গমের মতো হিট ছবিও রয়েছে তাঁর ঝুলিতে।

জয়া বচ্চন অভিনীত সেরা দশটি ছবির সন্ধান করল দৃষ্টিভঙ্গি:

১) মহানগর:

এই ছবির নায়িকা ছিলেন মাধবী মুখোপাধ্যায় তবুও লম্বা বিনুনি ঝোলানো কিশোরী জয়াকে ভোলা যায়না। এই ছবি থেকেই জয়ার অভিনয় জীবনের হাতেখড়ি হয়েছিল।

২) ধন্যি মেয়ে:

কমেডি ঘরানার এই ছবিতে গ্রামের দুরন্ত মেয়ের ভূমিকায় জয়া। উত্তমকুমারের সঙ্গে স্ক্রিন শেয়ার করা কি আর মুখের কথা! বঁটি হাতে উকিল চিন্ময় রায়কে তাড়া করাই হোক বা মহানায়কের সঙ্গে কোমর বেঁধে ঝগড়া করা হোক। হাড়ভাঙার ফুটবল ক্লাবের প্রেসিডেন্টের ভাগ্নির ভূমিকায় জয়ার অভিনয় ছিল অনবদ্য, সত্যিই সে ধন্যি মেয়ে।

৩) হাজার চুরাশির মা:

মহাশ্বেতা দেবীর লেখা কাহিনীর উপর ভিত্তি করেই নির্মিত হয়েছিল এই ছবি। ছবি আবেগঘন, হৃদয়বিদারক অভিনয় করেন জয়া, যা আজও দর্শক মনে রেখেছে। মা হারা এক ছেলের আর্তনাদ, দুঃখ-কষ্ট মাখা এই ছবি সব সময়ই, জয়া অভিনীত সেরা ছবির তালিকায় থাকবে।

৪) শোলে:

ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে এটি একটি কালোত্তীর্ন ছবি। অমিতাভ, ধর্মেন্দ্র, হেমা মালিনী, সঞ্জীব কুমারের মাঝেও নিজের মতো করে অসামান্য অভিনয় করে দর্শকদের নজর কেড়ে ছিলেন জয়া। নিঃশব্দ-নীরব প্রেমের আর্তিতে, বিনা সংলাপেই মন ছুঁয়ে যায় জয়ার অভিনয়।

৫) মিলি:

প্রাণবন্ত এক মেয়ে কিন্তু সে মারণরোগে আক্রান্ত। ক্ষনিকের জীবনের মাঝে, মৃত্যু ভয়কে উপেক্ষা করে সে সবার মধ্যে আনন্দ ছড়িয়ে দেয়। এমনই এক মেয়ে হল মিলি। নাম ভূমিকায় অভিনয় করেন জয়া বচ্চন। অসামান্য সেই অভিনয় আজও ভোলা যায় না।

৬) গুড্ডি:

সিনেমা অন্ত প্রাণ এক মেয়ে। যে স্কুল পালিয়ে সিনেমা দেখে আর স্বপ্ন দেখে সিনেমার নায়ককে একদিন সে বিয়ে করবে। এমনই এক কিশোরীর ভূমিকায় প্রাণ ঢেলে অভিনয় করেছেন জয়া। তাঁর কেরিয়ারের অন্যতম হিট ছবি এটি।

৭) কোশিশ:

মনে রাখার মতো এক ছবি। সেই সঙ্গে মন ছুঁয়ে যাওয়া অভিনয়। দুই মূক ও বধির মানুষের প্রেমের গল্প। এক হৃদয়গ্রাহী, মর্মস্পর্শী গল্প এবং জয়ার অভিনয়, এই ছবির প্রাণ।

৮) অনামিকা :

সঞ্জীব কুমার এবং জয়ার জুটি খুবই জনপ্রিয় হয়েছিল। কখনও বাবা মেয়ে আবার কখনও নায়ক-নায়িকার ভূমিকায় করেছিলেন দু’জনে। জয়ার কেরিয়ারে অন্যতম হিট ছবি এই অনামিকা।

৯) নয়া দিন নয়ি রাত :

এই ছবি নায়ক-কেন্দ্রীক। ছবির শুরু থেকে শেষ সঞ্জীব কুমারকে ঘিরেই ছবির ওঠা-পড়া, এগিয়ে যাওয়া। তবুও নিজের অভিনয়ের দক্ষতায় আলাদা করে ছাপ রেখেছিলেন জয়া।

১০) অভিমান :

এক কথায় অসামান্য এক ছবি। ছবিতে অমিতাভ-জয়া জুটিকে পেয়েছিল দর্শক। ছবিতে অমিতাভকেও ছাপিয়ে গিয়েছিল জয়ার অভিনয়। বলিউডের চিরকালীন হিটের অন্যতম এই ছবি।

TwitterFacebookWhatsAppEmailShare

#birthday, #jaya bachchan

আরো দেখুন