উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দার্জিলিং- এ স্কাইওয়াক তৈরির ভাবনা মুখ্যমন্ত্রীর, লেবং পর্যন্ত হবে রোপওয়ে

April 11, 2022 | 2 min read

দার্জিলিংয়ে স্কাইওয়াক। লেবং থেকে দার্জিলিং পর্যন্ত বিস্তৃত রোপওয়ে। আকাশ থেকে শৈলশহরকে দু’চোখ ভরে দেখার সুযোগ। পাশাপাশি হিমালয়ের কোলে তৈরি একশো খাবারের সম্ভার আর পাহাড়ভূমের নিজস্ব সংস্কৃতি, লোকশিল্প পর্যটকদের সামনে তুলে ধরতে প্রতি সন্ধ্যায় অনুষ্ঠান ভানুভবনে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনে এমনই একগুচ্ছ পরিকল্পনার কথা জানিয়েছে দার্জিলিং পুরসভা। সেগুলির অধিকাংশই অনুমোদিত হয়েছে বলে জানা গিয়েছে। তাদের বক্তব্য, দার্জিলিং শহরের সামগ্রিক উন্নয়নের জন্য ত্রিস্তরীয় পরিকল্পনা নেওয়া হয়েছে। তার মধ্যে কিছু স্বল্পমেয়াদি, বাকিগুলি দীর্ঘমেয়াদি।

দার্জিলিং পুরসভায় ক্ষমতায় রয়েছে হামরো পার্টি। এই পুরসভার চেয়ারম্যান রীতেশ পোর্টেল আর হামরো পার্টির প্রধান অজয় এডওয়ার্ড মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন। সেই বৈঠকে দার্জিলিংয়ের উন্নয়নের জন্য বেশ কয়েকটি পরিকল্পনার কথা তুলে ধরেন দু’জন। অজয়দের বক্তব্য, মুখ্যমন্ত্রী আমাদের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। শহরের সামগ্রিক উন্নয়নের জন্য একটি মাস্টারপ্ল্যান তৈরি করা হচ্ছে। বর্জ্য পরিশোধন এবং পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি পুরসভার দু’টি স্কুল রয়েছে। সেখানে আইএএস ও ডব্লুবিসিএস এন্ট্রান্স পরীক্ষার প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে। এই স্কুলগুলিতে গরিব ছাত্রছাত্রীদের পড়াশোনার ব্যবস্থা করা হবে। ভানুভবন পরিচালনার দায়িত্ব দার্জিলিং পুরসভার হাতে তুলে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেছেন তাঁরা। সেখানে প্রতিদিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান করতে চান অজয়রা। পাশাপাশি পর্যটকদের জন্য ভবনে ১০০টি হিমালয়ান খাবারের ব্যবস্থা করারও পরিকল্পনা রয়েছে তাঁদের। অজয় বলেন, গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) নির্বাচনের পর এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে তাঁদের জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

দার্জিলিংয়ে স্কাইওয়াক তৈরির কথা জানিয়েছেন অজয়। লেবং থেকে দার্জিলিং— তৈরি হবে রোপওয়ে। স্কাইওয়াকটি এমন একটি জায়গায় করা হবে, যেখান থেকে গোটা দার্জিলিং শহরকে দেখা যাবে। দু’চোখ ভরে দেখা যাবে কাঞ্চনজঙ্ঘাকে। অজয় বলেন, আশা করি, এতে পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাবে দার্জিলিংয়ে। তবে পুরসভার একার পক্ষে এই কাজ করা সম্ভব নয়। প্রয়োজন রাজ্য সরকারের সহায়তা। আর রোপওয়ে প্রসঙ্গে বলেন, এই পথ চালু হলে এখানকার মানুষের খুব সুবিধা হবে। খুব সহজেই তাঁরা লেবং থেকে দার্জিলিংয়ে পৌঁছতে পারবেন। পাশাপাশি পর্যটকদের জন্য এটি বাড়তি আকর্ষণও বটে।

TwitterFacebookWhatsAppEmailShare

#ropeway, #skywalk, #Darjeeling

আরো দেখুন