উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

এবার দার্জিলিংয়ে হবে স্কাইওয়াক! পাহাড়ের সৌন্দর্য উপভোগ করতে পারবেন পর্যটকরা

April 11, 2022 | 2 min read

আকাশ থেকে পাহাড়ি শহরের সৌন্দর্য দু’চোখ ভরে উপভোগ করতে পারবেন সকলে৷ এবার দার্জিলিঙেই মিলবে স্কাইওয়াক! সঙ্গে রোপওয়েও, যা লেবং থেকে দার্জিলিং পর্যন্ত বিস্তৃত হবে। একই সঙ্গে থাকবে অনেক খাবারের দোকানের পসরা আর পাহাড়ি সংস্কৃতি, লোকশিল্পের সম্ভার পর্যটকদের সামনে তুলে ধরার জন্য প্রতিদিন সন্ধ্যাবেলা ভানুভবনে অনুষ্ঠিত হবে নাচ, গান, নাটক।

শৈলশহরের সৌন্দর্যায়নের লক্ষ্যে এই একগুচ্ছ পরিকল্পনার কথা দার্জিলিং পুরসভার পক্ষ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সামনে তুলে ধরা হয়েছে। সেগুলির প্রায় সবকটাই অনুমোদিত হয়েছে বলে জানা গিয়েছে।

তবে এনিয়ে সিদ্ধান্ত আপাতত গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের নির্বাচন পর্যন্ত স্থগিত৷ নির্বাচনের পরই সিদ্ধান্ত হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন বলে জানা গিয়েছে৷ পুরসভার তরফে জানা গিয়েছে, দার্জিলিং শহরের সমৃদ্ধি ও উন্নয়নের লক্ষ্যে ত্রিস্তরীয় পরিকল্পনা গৃহীত হয়েছে। এর মধ্যে স্বল্পমেয়াদি কয়েকটি পরিকল্পনা থাকলেও, বেশিরভাগটাই দীর্ঘমেয়াদি পরিকল্পনা।

দার্জিলিং পুরসভায় ক্ষমতায় থাকা হামরো পার্টির প্রধান অজয় এডওয়ার্ড এবং পুরসভার চেয়ারম্যান রীতেশ পোর্টেল মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে দার্জিলিঙের সামগ্রিক উন্নয়নের জন্য বেশ কয়েকটি পরিকল্পনার কথা তুলে ধরেন তাঁরা। বৈঠকের পর তাঁরা জানান, “মুখ্যমন্ত্রী আমাদের সহযোগিতা করবেন বলে জানিয়েছেন৷ শহরের সমৃদ্ধির লক্ষ্যে একটি মাস্টারপ্ল্যান বানানো হচ্ছে। দার্জিলিংয়ে স্কাইওয়াক তৈরি করা ছাড়াও লেবং থেকে দার্জিলিং রোপওয়ে তৈরি হবে বলে জানানো হয়েছে৷”

তাঁদের বক্তব্য, “স্কাইওয়াকটি থেকে যাতে গোটা শৈলশহরকে দেখা যায় সেজন্য, সেটাকে তেমন জায়গাতেই করা হবে৷ আকাশ থেকে যাতে দু’চোখ ভরে কাঞ্চনজঙ্ঘার রূপ দেখতে পান মানুষ। অজয়বাবু বলেন, এতে আরও বেশি সংখ্যায় মানুষ দার্জিলিঙে আসবেন বলেই আমাদের আশা। তবে রাজ্য সরকারের সহযোগিতা ছাড়া শুধু পুরসভার পক্ষে এই কাজ করা সম্ভব নয়।” রোপওয়ে নিয়ে তাঁর বক্তব্য, “এই পথ চালু হলে খুব সহজেই এখানকার মানুষ লেবং থেকে দার্জিলিঙে যেতে পারবেন৷ ফলে তাঁদের খুব সুবিধা হবে। এটি পর্যটকদের জন্য একটি বাড়তি আকর্ষণ হবে।”

এছাড়াও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বর্জ্য পরিশোধন এবং পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করার পরিকল্পনাও করা হয়েছে। এমনকী পুরসভার অধীনে থাকা স্কুল দু’টিতে আইএএস ও ডব্লুবিসিএস এন্ট্রান্স পরীক্ষার প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে। এই স্কুলগুলিতে যাতে গরিব ছাত্রছাত্রীরা পড়াশোনা করতে পারে, তার ব্যবস্থা করা হবে। এখানেই শেষ নয়, মুখ্যমন্ত্রীর কাছে ভানুভবন পরিচালনার দায়িত্ব দার্জিলিং পুরসভার হাতে তুলে দেওয়ার জন্যও অনুরোধ জানিয়েছেন তাঁরা। সেখানে প্রতি সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে চান তাঁরা৷

TwitterFacebookWhatsAppEmailShare

#Darjeeling, #ropeway, #skywalk

আরো দেখুন