দেশ বিভাগে ফিরে যান

গ্যাসের মূল্যবৃদ্ধিতে বিশ্বরেকর্ড করল ভারত, নাভিশ্বাস সাধারণ মানুষের

April 12, 2022 | < 1 min read

গ্যাসের দামের নিরিখে রেকর্ড গড়ল ভারত। সারা বিশের নিরিখে গ্যাসের দামের বিচারে সবথেকে এগিয়ে থাকা দেশ হল ভার‍ত। যোগ্য দোসর হল পেট্রল। মহার্ঘ জ্বালানির দামের নিরিখে বিশ্বের তিন নম্বর। সঙ্গত করছে ডিজেলও। দামের নিরিঝে সারা বিশ্বের অষ্টম স্থানে ভারত। মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। গ্যাসের দাম তো রীতিমত ছ্যাঁকা দিচ্ছে গ্রাহকদের। হেঁসেলে প্রিয় পদ রান্না তাই এখন অনেকেরই কষ্টকল্পনা হয়ে উঠেছে।

গোটা দেশজুড়ে নাগাড়ে বেড়েছে গ্যাস থেকে শুরু করে পেট্রল-ডিজেলের দাম। কলকাতায় গ্যাসের দর ১০০০ টাকা ছাপিয়ে গিয়েছে। এই মাসের শুরুতেই বৃদ্ধি পেয়েছে বাণিজ্যিক গ্যাসের দর। রান্নার গ্যাসের দর না বাড়লেও, বাণিজ্যিক গ্যাসের দর বাড়ায় ব্যবসায়ীদের চোখে মুখে আতঙ্কের ছায়া। তার উপর এই পরিসংখ্যান মোটেই স্বস্তি দেবে না মধ্যবিত্তকে।

কিন্তু ঠিক কীসের ভিত্তিতে এই পরিসংখ্যান দেওয়া হয়েছে? যা জানা গিয়েছে, তা হল, বিশ্বের দেশগুলির ক্রয়ক্ষমতার নিরিখে ভারতের অবস্থাব গ্যাসের দামের নিরিখে সর্বোচ্চ। পেট্রলের দামের নিরিখে তৃতীয় স্থানে দেশ। এছাড়া ডিজেলের দামের নিরিখে অষ্টম। সব মিলিয়ে তাই, দামের বিচারে দেশের সাধারণ নাগরিকদের কালঘাম ছুটে যাওয়ার জোগাড়।

এখন প্রশ্ন উঠতে পারে, এই ক্রয়ক্ষমতা নির্ণয় করা হয়ে থাকে কী ভাবে? পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন মুদ্রা বা কারেন্সির নিরিখে ক্রয়ক্ষমতার বিষয়টি বিভিন্নরকম হয়ে থাকে। অর্থাৎ একটি দেশের তুলনায় অপর একটি দেশের ক্রয়ক্ষমতা স্বাভাবিকভাবেই আলাদা হয়ে থাকে। এছাড়া আরেকটি বড় প্রশ্ন হল আয়। কোন দেশের গড় আয় কতটা তার উপরেও ক্রয় ক্ষমতার বিষয়টি নির্ভর করে থাকে। এই সমস্ত বিষয়গুলো একত্রিত করলে ক্রয়ক্ষতার প্রশ্নটি ধার্য হয়ে থাকে। প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে মুদ্রাগুলিকে যে রেটের ভিত্তিতে বাণিজ্য করা হচ্ছে, সেটিকে নমিনাল এক্সচেঞ্জ বলা হয়ে থাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #price hike, #LPG, #Modi Government

আরো দেখুন