আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

পুতিন ঘনিষ্ঠ মেদভেদচুকে গ্রেপ্তার করল ইউক্রেন সরকার

April 13, 2022 | 2 min read

পলাতক রাশিয়াপন্থী রাজনীতিক ভিক্টর মেদভেদচুককে গ্রেফতার করল ইউক্রেন। সূত্রের খবর, পশ্চিম জাকারপাট্টিয়া অঞ্চল থেকে গ্রেফতার করা হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অত্যন্ত ঘনিষ্ঠ বিজনেস টাইকুন মেদভেদচুককে।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেনে  মেদভেদচুক গৃহবন্দি দশা থেকে পালিয়ে যান। ঘুরে বেড়ান ইউক্রেনের বিভিন্ন শহরে। ইউক্রেন সামরিক বাহিনীর পোশাক পরে থাকায় তাঁকে খুঁজে পেতে বেগ পেতে হচ্ছিল নিরাপত্তাকর্মীদের। অবশেষে পশ্চিম জাকারপাট্টিয়া এলাকা থেকে তাঁকে গ্রেফতার করে ইউক্রেন পুলিস।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কি হ্যান্ডকাপ পরা অবস্থায় মেদভেদচুকের বিভ্রান্ত চেহারার একটি ছবি পোস্ট করেন। তিনি টেলিগ্রামে লেখেন, মেদভেদচুককে বাগে আনার জন্য ইউক্রেনের নিরাপত্তা বাহিনী একটি বিশেষ অভিযান চালিয়েছিল। বাহিনী খুব ভালো কাজ করেছে।

ইউক্রেন নিরাপত্তা বাহিনীর প্রধান ইভান বাকানভ বলেন, মেদভেদচুককে বন্দি করার জন্য বিদ্যুৎ গতিতে কাজ করেছে বাহিনী। অনেক ঝুঁকি নিয়ে  বিশেষ অভিযান চালিয়েছে তারা। এক বিবৃতিতে ইউক্রেন সরকার জানিয়েছে, কোনও বিশ্বাসঘাতককে ছাড় দেওয়া হবে না। সকলের বিরুদ্ধে ইউক্রেনের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

ধনী ব্যবসায়ী মেদভেদচুককে রুশ প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠদের মধ্যে অন্যতম বলে ধরা হয়। ৬৭ বছর বয়স্ক মেদভেদচুকের দাবি, তাঁর ছোট মেয়ে দারিয়ার গড ফাদার হলেন পুতিন। ইউক্রেনের নিরাপত্তা বাহিনী জানায়, দেশের অতন্ত্য গুরুত্বপূর্ণ এবং গোপন বিভিন্ন সামরিক তথ্য রাশিয়ায় পাচার করার অভিযোগে পুতিন ঘনিষ্ঠ ওই ধনী ব্যবসায়ীকে গত বছর গৃহবন্দি করা হয়েছিল। ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পরই তিনি বাড়ি থেকে পালান।

২৬ ফেব্রুয়ারি পুলিস বাড়িতে না পেয়ে তাঁকে নিখোঁজ ঘোষণা করে। টানা অভিযান চালিয়ে সম্প্রতি গ্রেফতার করা হয় ইউক্রেনের রুশপন্থী রাজনীতিক ও ধনী ব্যবসায়ী মেদভেদচুককে। তাঁর গ্রেফতারি সাড়া ফেলেছে ক্রেমলিনেও। যদিও রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ এই বিসয়ে কোনও মন্তব্য করতে চাননি।

TwitterFacebookWhatsAppEmailShare

#russia, #Medvedchuk

আরো দেখুন