দেশ বিভাগে ফিরে যান

বৃহস্পতিবার থেকে টানা চার দিন তালা ঝুলবে ব্যাঙ্কে, কেন জানেন?

April 14, 2022 | < 1 min read

আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকে টানা চারদিন বন্ধ থাকবে দেশের প্রায় সব প্রান্তের ব্যাংক। বিভিন্ন রাজ্যে ছুটির দিনে বদল ঘটে সেখানের পরব অনুযায়ী। রিজার্ভ ব্যাংকের প্রকাশিত নোটিস বলছে, সব মিলিয়ে মোট চারদিন ছুটি পেতে চলেছেন ব্যাংক কর্মীরা। তবে ওই ক’টা দিন ব্যাংকিং পরিষেবা না পাওয়া গেলেও এটিএম থেকে টাকা তুলতে পারবেন সাধারণ মানুষ।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের (RBI) তথ্য অনুযায়ী, আজ অর্থাৎ ১৪ এপ্রিল থেকে ১৭ এপ্রিল বন্ধ থাকবে ব্যাংকিং পরিষেবা। তবে কয়েকটি রাজ্যের ক্ষেত্রে তার পরিবর্তন হতে পারে। তবে রবিবার মানে ১৭ তারিখ, সব রাজ্যেই বন্ধ থাকবে ব্যাংক। একনজরে দেখে নেওয়া যাক কী কী উৎসব রয়েছে এই চারদিনে।

১৪ এপ্রিল ডা. বি আর আম্বেদকরের জন্মজয়ন্তী (Dr. Babasaheb Ambedkar Jayanti)। পাশাপাশি রয়েছে মহাবীর জয়ন্তী, বৈশাখী, তামি নববর্ষ, বিজু উৎসব এবং বৈশাখী বিহু। এই দিনটিতে মেঘালয় এবং হিমাচল প্রদেশ ছাড়া দেশের প্রায় সব রাজ্যেই ব্যাংক বন্ধ থাকবে।

১৫ এপ্রিল বাংলার নববর্ষ (Bengali New Year) উপলক্ষে এ রাজ্যের ব্যাংক কর্মীরা পাবেন ছুটি। এছাড়াও রয়েছে গুড ফ্রাইডে, হিমাচল ডে, বিশু এবং বৈশাখী বিহু। রাজস্থান এবং জম্মু-কাশ্মীর ছাড়া সব রাজ্যেই ব্যাংকিং পরিষেবা বন্ধ থাকার কথা।

সাধারণত মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি থাকে ব্যাংক। তবে আগামী শনিবার অর্থাৎ ১৬ এপ্রিল শুধুমাত্র অসমে ব্যাংক বন্ধ থাকবে বলেই জানা গিয়েছে।

১৭ তারিখ রবিবার হিসেবে এমনিতেই ব্যাংক বন্ধ (Bank Holiday)। তাই এই চারদিন ব্যাংকমুখো না হওয়াই বুদ্ধিমানের কাজ। পরিষেবা পাওয়ার জন্য একেবারে সোমবারই ঢুঁ মারুন ব্যাংকে। তবে এটিএম থেকে টাকা তুলতে সমস্যা হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Strike, #BANK

আরো দেখুন