উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বাগডোগরা বন্ধ হতেই ভলভো বাসের টিকিটের দাম উর্ধ্বমুখী, দুর্ভোগ উত্তরবঙ্গের যাত্রীদের

April 15, 2022 | 2 min read

ছবি সৌঃ জি নিউজ

রানওয়ে সংষ্কারের কাজের জন্য বন্ধ বিমানবন্দর। এখন টিকিট কাটলেও মিলছে না ট্রেনের সংরক্ষিত আসন (Bangla News)। অগত্যা ভরসা সেই বাস। অনেকেই আবার পছন্দ করেন ভলভো বাসে যাতায়াত। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা ভলভো চালালেও (Volvo Bus Fare Hike) তার সংখ্যা ভীষণ কম। এই অবস্থায় ভরসা বেসরকারি সংস্থার ভলভো বাস।

আরামপ্রিয় শীতাতপ নিয়ন্ত্রিত এই বাসের ভাড়া অবশ্য কপালে বিন্দু বিন্দু ঘাম জমিয়ে দিয়েছে যাত্রীদের। কারণ এক ধাক্কায় (North Bengal Bus Fare) এই সব বাসের ভাড়া বেড়ে গিয়েছে অনেকটাই। সাম্প্রতিক সময়ে এই বিপুল পরিমাণ ভাড়া বৃদ্ধির নজির নেই বললেই চলে।

এবার দেখে নেওয়া যাক কি ছিল? কি হল? ভলভো চেয়ারের ভাড়া সাধারণ সময়ে মেলে ১১০০ টাকা (Bangla News)। এখন তা কাউন্টার থেকে কাটলে মিলবে ১৮০০ টাকায়। যদি কেনেন অনলাইনে তাহলে ভাড়ার অঙ্ক ছুঁয়ে ফেলেছে ২৫০০ টাকা। ভলভো স্লিপারের ভাড়া সাধারণ সময়ে যা থাকে ১৪০০ টাকা। তা কাউন্টার থেকে কাটলে মিলবে ২০০০ থেকে ২২০০ টাকায়। আর অনলাইনে তা ৩৭০০ থেকে শুরু হয়ে ৫০০০ অবধি ছুঁয়ে ফেলেছে।

ট্রেনে যেমন আসন সংখ্যা কমলে ভাড়া বাড়তে থাকে। তেমনই বাসেও আসন কমতে থাকলে অনলাইন (Bangla News) টিকিটে চড়চড় করে বাড়ছে আসনের ভাড়া (Volvo Bus Fare Hike)। অনেকেই আছেন যারা বর্তমানে নির্ভরশীল হয়ে পড়েছে অনলাইনের প্রতি। তারাই এই সব বাসের টিকিট কাটছেন চড়া ভাড়া দিয়ে। তবে যাদের বিশেষ প্রয়োজনে যাতায়াত করতে হচ্ছে তাদের অবস্থা ভীষণ খারাপ।

দার্জিলিংয়ের বাসিন্দা তুলসী ছেত্রী। চিকিৎসার জন্য বেঙ্গালুরু গিয়েছিলেন। কলকাতা ফিরেছেন বিমানে। মিলছে না ট্রেনের টিকিটি। বিমান পরিষেবা বন্ধ (Volvo Bus Fare Hike)। বাধ্য হয়েই যাতায়াত করতে হবে বাসে। তুলসীদেবী (North Bengal Bus Fare) জানিয়েছেন, ছেলের স্কুল চালু হয়ে গেছে। আমাদের ফিরতেই হবে। কিন্তু বাসের যা ভাড়া তা প্রায় বিমানের ভাড়ার মতো। এতটা সময় নিয়ে আমাদের আবার ফিরতে হবে।

ভাড়া যে অতিরিক্ত তা স্বীকার করে নিচ্ছেন বাস সংস্থার প্রতিনিধিরা। তাঁরা বলছেন, একটা সময় ৪৮ আসনের ভলভো বাস আমাদের ফাঁকা অবধি নিয়ে যেতে হয়েছে। এখন যখন চাহিদা বেড়েছে তাই সংস্থা নিজেদের ক্ষতি পুষিয়ে লাভ করতে ভাড়া বাড়িয়ে নিয়েছে। তবে মানুষ সেই ভাড়া দিয়েও টিকিট কাটছেন।

আর এক প্রতিনিধি জানাচ্ছেন, যারা বিমানে যাতায়াত করেন তারা বেছে নিচ্ছেন স্লিপার। এসি ভলভো স্লিপার আরামপ্রিয়। ফলে বিমানের টিকিটের ভাড়া দিয়েই তাঁরা যাতায়াত করে নিচ্ছেন। তবে এসি ভলভোর ভাড়া বাড়লেও, বাড়েনি নন এসি বাসের (North Bengal Bus Fare) ভাড়া। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থাও অতিরিক্ত বাস চালাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #bus service

আরো দেখুন