আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের উপর রাশিয়ায় ঢুকতে নিষেধাজ্ঞা পুতিনের

April 16, 2022 | < 1 min read

নিষেধাজ্ঞার বদলা নিষেধাজ্ঞা। রাশিয়ার পাঁচটি ব্যাংকের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল বরিস জনসন প্রশাসন। রাশিয়াকে ইউক্রেনের উপর হামলার ফল ভুগতে হবে বলেও ব্রিটেন থেকে হুমকি আসছিল বারবার। আর এবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের রাশিয়ায় ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করল ভ্লাদিমির পুতিনের সরকার । শুধু প্রধানমন্ত্রী নন, আপাতত রাশিয়ায় ঢুকতে পারবেন না ব্রিটেনের আরও দশ শীর্ষ মন্ত্রী ।

পুতিন প্রশাসনের অভিযোগ, জনসন এবং তাঁর প্রশাসন লাগাতার ভাবে রুশ বিরোধী পদক্ষেপ করে চলেছে। রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারির পাশাপাশি আন্তর্জাতিক দুনিয়ার সামনে পুতিনকে অপদস্থ করার সব রকম চেষ্টাই করছে । যুক্তরাজ্যের কাছ থেকে ধারাবাহিক প্রতিহিংসামূলক পদক্ষেপ পাওয়ার পরে বাধ্য হয়ে এই নিষেধাজ্ঞা, সাফাই রাশিয়ার।

প্রসঙ্গত, রুশ- ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই রাশিয়ার বিরুদ্ধে একাধিক কঠোর পদক্ষেপ করেছে ব্রিটেন। রাশিয়ার পাঁচটি ব্যাংক ও তিন ব্যক্তির উপর নিষেধাজ্ঞা জারি করে যা শুরু করে যুক্তরাজ্য।

নিষেধাজ্ঞা জারি করা রাশিয়ার ব্যাংক পাঁচটি হল—রোসিয়া, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রোমসভায়াজ ব্যাংক ও ব্ল্যাক সি ব্যাংক। এর পাশাপাশি রুশ নাগরিক গেনেডি তিমচেনঙ্কো, বরিস রোটেনবার্গ ও ইগোর রোটেনবার্গের উপরও নিষেধাজ্ঞা রয়েছে।

যুদ্ধ যত এগিয়েছে অর্থনৈতিক দিক থেকে রাশিয়াকে কোণঠাসা করার চেষ্টা করেছে ব্রিটেন । এরই মধ্যে আন্তর্জাতিক দুনিয়াকে সম্পূর্ণ অন্ধকারে রেখে ইউক্রেন সফর করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। পরিস্থিতি যখন জটিল হচ্ছিল তখনই একবার রাশিয়ার কড়া পদক্ষেপ । এবার সরাসরি ব্রিটিশ প্রধানমন্ত্রী উপর নিষেধাজ্ঞা । সন্দেহ নেই, রাশিয়ার এই পদক্ষেপ রুশ ব্রিটেনের সম্পর্ক আরও জটিল করে তুলল ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vladimir Putin, #britain, #Boris Johnson, #russia

আরো দেখুন