দেশ বিভাগে ফিরে যান

৫৬ ইঞ্চি দিয়ে ৫৬ লাখ ঢাকা যায় না… করোনায় মৃত্যু নিয়ে মোদীর বিরুদ্ধে তোপ দাগলেন মহুয়া

April 17, 2022 | 2 min read

রাহুল গান্ধীর (Rahul Gandhi) পর মহুয়া মৈত্র (Mahua Moitra)। ভারতে কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যুর (Covid Deaths) ক্ষেত্রে তথ্যগোপনের অভিযোগ তুলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হলেন তৃণমূল সাংসদ। সরাসরি নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi)।দিয়ে ৫৬ লাখ ঢাকা যায় না… করোনায় মৃত্যু নিয়ে মোদীর বিরুদ্ধে তোপ দাগলেন মহুয়া।

রবিবার একটি টুইট করেন মহুয়া। সেখানে তিনি লেখেন, “মিথ্যে বলে এবং তথ্য গোপন করলেই সত্যিটা পালিয়ে যাবে না। ভারতের আধিকারিকরা বলছেন, করোনায় আক্রান্ত মৃত্যু হয়েছে প্রায় ৫ লাখ ২০ হাজার নাগরিকের। অথচ WHO-এর হিসাব বলছে, মৃতের সংখ্যা এর অন্তত আট গুন বেশি। আসুন, বাস্তবকে স্বীকার নিই এবং ওঁদের থেকে কিছু শেখার চেষ্টা করি। ৫৬ ইঞ্চি দিয়ে ৫৬ লাখকে ঢাকা যাবে না!”

ঘটনার সূত্রপাত হয় জনপ্রিয় মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত একটি খবরকে ঘিরে। সেখানে দাবি করা হয়েছে, গোটা বিশ্বে মোট কত মানুষ কোভিডের কবলে পড়ে প্রাণ হারিয়েছেন, সেই সম্পর্কে একটি তথ্যভাণ্ডার তৈরি করে তা জনসমক্ষে আনার চেষ্টা করছে বিস্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কিন্তু, ভারত সেই কাজে বাধা তৈরি করছে। অন্যদিকে, নয়াদিল্লির দাবি, WHO যে প্রক্রিয়া ব্যবহার করে মৃতের সম্ভাব্য সংখ্যা নির্ধারণের চেষ্টা করছে, তা ভারতের মতো বিশাল এবং বৈচিত্র্যময় দেশের ক্ষেত্রে কার্যকরী হতে পারে না।

এদিকে, বিরোধী শিবিরের অভিযোগ, কোভিডে মৃত্যুর সংখ্যা নিয়ে প্রথম থেকে তথ্যগোপন করেছে ভারত সরকার। বদলে সার্বিক টিকাকরণ, কোভিডের বিরুদ্ধে স্বাস্থ্যকর্মীদের লড়াইয়ের মতো বিষয়গুলিকে মোদীর একার সাফল্য বলে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। মার্কিন সংবাদমাধ্যমে এই সংক্রান্ত খবর প্রকাশিত হওয়ার পর নিজেদের বক্তব্যের সমর্থনে বড় অস্ত্র হাতে পেয়ে গিয়েছেন বিরোধীরা। ফলে সরাসরি নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারের বিরুদ্ধে আক্রমণ শুরু করেছেন তাঁরা। রাহুল গান্ধীর মতোই একই রাস্তায় হেঁটেছেন মহুয়া মৈত্রও।

প্রসঙ্গত, ২০১৪ সালের লোকসভা নির্বাচনের সময়েই মোদী নিজের ৫৬ ইঞ্চি ছাতির কথা বলেছিলেন। তিনি বোঝাতে চেয়েছিলেন, দেশে কোথাও কোনও অনৈতিক কাজ হলে সেই ছাতি চিতিয়েই রুখে দাঁড়াবেন তিনি! পরে BJP মোদীর এই বক্তব্যকে কার্যত স্লোগানে পরিণত করে! কিন্তু, অন্যদিকে, বিরোধীরাও যখনই সুযোগ পেয়েছেন, ৫৬ ইঞ্চির ছাতির তুলনা টেনে মোদী, তাঁর দল ও সরকারকে কটাক্ষ করতে ছাড়েননি। এদিন ফের একবার মহুয়া মৈত্র সেই প্রসঙ্গ তুললেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Mahua Moitra

আরো দেখুন