রাজ্য বিভাগে ফিরে যান

ক্যান্সারেও উপযোগী হয়ে উঠবে প্রোবায়োটিক, নয়া আবিষ্কার বাঙালি বিজ্ঞানীর

April 17, 2022 | 2 min read

স্রেফ পেটের রোগে নয়, ক্যান্সারেও উপযোগী হয়ে উঠতে পারে উপকারী ব্যাকটেরিয়া। চিকিৎসা পরিভাষায় বা সাধারণভাবেও সেগুলি প্রোবায়োটিক হিসেবে বেশি পরিচিত। এরকমই এক বিশেষ ধরনের ব্যাকটেরিয়ার মধ্যে কেমোথেরাপির পার্শ্ব প্রতিক্রিয়া ঠেকানোর বিশেষ ক্ষমতা আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। সেই দলে গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন বাঙালি বিজ্ঞানী দেবমাল্য বাড়। বিজ্ঞানীদের দাবি, চিকিৎসা ক্ষেত্রে এক নয়া মো‌ড় এনে দিতে চলেছে এই আবিষ্কার।

সাধারণ প্রোবায়োটিকের মধ্যে ল্যাকটোব্যাসিলাস জাতীয় ব্যাকটেরিয়ার উপস্থিতি খুবই স্বাভাবিক। দুগ্ধজাত এই ব্যাকটেরিয়ার বিশেষ রূপ ল্যাকটোব্যাসিলাস ডেলব্রুয়েকির একটি প্রজাতি ল্যাকটিস সিডকা ১৩৩-এর মধ্যে বিশেষ গুণটি লক্ষ করেছেন বিজ্ঞানীরা। এই ব্যাকটেরিয়ার স্ট্রেইনটিকে গোরুর কাঁচা দুধ থেকে আলাদা করেন বিজ্ঞানীরা। ল্যাবরেটরিতে ইঁদুরকে খাবারের সঙ্গে মিশিয়ে খাওয়ানো হয়। এর পরেই মেলে চমকপ্রদ ফল।

ঠিক কীভাবে কাজে লাগছে এই ব্যাকটেরিয়া? কেমোথেরাপি চললে অন্ত্রে বিভিন্ন প্রদাহ হয়। তা থেকে ঘা হতে পারে। শ্লেষ্মাঝিল্লি এবং ত্বকের বিশেষ অংশ এপিথেলিয়াকে ক্ষতিগ্রস্ত করে। তা থেকে ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস)-এর মতো দূরারোগ্য পেটের রোগ হওয়াও খুব স্বাভাবিক। এই ব্যাকটেরিয়া প্রদাহ সৃষ্টিকারী সঙ্কেত পাঠানোর রাস্তা (সিগন্যালিং পাথওয়ে) বন্ধ করে দেয়। একই সঙ্গে, এগুলিকে সারিয়ে তোলার রাস্তাগুলি খুলে দেয়। দেবমাল্যবাবু জানান, এর ফলে ইঁদুরের শরীরে সমস্যাগুলি পুরোপুরি সারিয়ে তোলা গিয়েছে। অধিকাংশক্ষেত্রে এগুলি সম্পূর্ণ নিরাময়যোগ্য। ওজন হ্রাস বা থেরাপি চলার সময় শরীরে জলের চাহিদা ব্যাপক বেড়ে যাওয়ার মতো সমস্যাগুলিও অনেকাংশেই নিয়ন্ত্রণ করা সম্ভব এই ব্যাকটেরিয়ার মাধ্যমে। শুধু তাই নয়, ক্যান্সার নিরাময়েও বেশ কিছু গুণ লক্ষ্য করা গিয়েছে এর মধ্যে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞান বিষয়ক জার্নাল ফ্রন্টিয়ার্সে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। দেবমাল্যবাবুর সঙ্গে কাজ করেছেন ব্রাজিলের মিনাস জেরাইসের ফেডারাল ইউনিভার্সিটিতে তাঁর সতীর্থরা। তাঁদের মধ্যে অধ্যাপক ভাস্কো এ আজেভেদোর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। প্রোবায়োটিকের জিনোম সিকোয়েন্সিং বিশেষজ্ঞ এই অধ্যাপক।

বিজ্ঞানী মহলের আশা, প্রোবায়োটিক সস্তা বিকল্প হওয়ায় সাধারণ মানুষ এর থেকে উপকৃত হতে পারেন। হাজার হাজার ক্যান্সার রোগী রোগের চাইতে তার চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়াতেই মারা যান বা আরও কাহিল হয়ে পড়েন। তাঁদের কাছে এই আবিষ্কার আশার আলো হয়ে আসতে পারে। তবে, মানুষের জন্য ব্যবহারের আগে আরও অনেক পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে এই প্রক্রিয়াটিকে। কে বলতে পারে, সাধারণ ডায়েরিয়ার মতো রোগ সারানো প্রোবায়োটিক হয়তো অমৃততূল্য হয়ে উঠল ভবিষ্যতে!

TwitterFacebookWhatsAppEmailShare

#Cancer, #Cancer Treatment, #probiotic

আরো দেখুন