রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্ব বঙ্গ সম্মেলনে তুলে ধরা হবে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের সাফল্য

April 19, 2022 | < 1 min read

এবার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে তুলে ধরা হচ্ছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে। বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকেই নতুন উপভোক্তাদের হাতে প্রকল্পের সুবিধা তুলে দেবেন স্বয়ং মুখ্যমন্ত্রী। 


নতুন করে প্রায় ২৩ লক্ষ মহিলাকে নিয়ে আসা হয়েছে এই প্রকল্পের আওতায়। তাঁদের মধ্যে কয়েকজনের হাতে এই সুবিধা তুলে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর মধ্যে এনিয়ে এদিন নবান্নে একপ্রস্থ আলোচনা হয়েছে। এই ২৩ লক্ষ উপভোক্তা যুক্ত হওয়ায় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য প্রতি মাসে রাজ্যের খরচ বাড়ল প্রায় ২৪০ কোটি টাকা।


মহিলাদের সশক্তিকরণের লক্ষ্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পই ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী প্রতিশ্রুতি। নির্বাচনে জেতার চার মাসের মধ্যেই এই প্রকল্প চালু করেন তিনি। এবার দুয়ারে সরকারের মাধ্যমে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য আবেদন নেওয়া হয়। ফর্ম জমা পড়েছিল ২২ লক্ষ ৮৩ হাজার ৩৬৬টি। যার মধ্যে অনুমোদন পেয়েছে ২২ লক্ষ ১১ হাজার ২৪০টি। এর মধ্যে তফসিলি জাতি ২ লক্ষ ৭৬ হাজার ৪৯৩ জন এবং তফসিলি উপজাতির সংখ্যা ৫২ হাজার ১৯৭ জন। এর আগে ১ কোটি ৫৩ লক্ষ ৮ হাজার ২৮২ জন মহিলাকে এই প্রকল্পের সুবিধা প্রদান করা হয়েছে। তফসিলি জাতি ও উপজাতি মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মাসে ১০০০ টাকা ও অন্যান্য মহিলাদের ৫০০ টাকা করে সরাসরি পাঠানো হয়।


এবার বাণিজ্য সম্মেলনে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পকে এক নতুন মাত্রায় নিয়ে যেতে চান মুখ্যমন্ত্রী। এর মধ্যে দিয়েই রাজ্যের সব থেকে বড় সামাজিক প্রকল্পকে তুলে ধরা হবে দেশ-বিদেশের প্রতিনিধিদের সামনে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #BGBS, #Lakshmir Bhandar

আরো দেখুন