দেশ বিভাগে ফিরে যান

দৈনিক করোনা সংক্রমণ দিল্লিতে বাড়ল ২৬ শতাংশ, বাড়ছে উদ্বেগ

April 20, 2022 | 2 min read

এক দিনে কোভিড-১৯ সংক্রমণ ২৬ শতাংশ বাড়ল দিল্লিতে। সোমবার দেশের রাজধানীতে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৫০১। মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত তথ্য জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬৩২ জন করোনাভাইরাস সংক্রমণের শিকার হয়েছেন।

এই নিয়ে টানা তৃতীয় দিন দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ৫০০ পেরলো। রবিবার দিল্লিতে নতুন ৫১৭ জন আক্রান্তের সন্ধান মিলেছিল। কেন্দ্রের তথ্য অনুযায়ী, ২০ ফেব্রুয়ারির পর রবিবারই ফের রাজধানীতে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে ৫০০ ছাড়িয়েছিল।

কেন্দ্রের দেওয়া তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দিল্লিতে সংক্রমণের হার কিছুটা কমে দাঁড়িয়েছে ৪.৪২শতাংশ। সোমবার তা ছিল ৭.৭১ শতাংশ। রবিবার সংক্রমণের হার ছিল ৪.২১ শতাংশ। (প্রসঙ্গত, প্রতি দিন যে সংখ্যক কোভিড পরীক্ষা করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়)।

দিল্লির সফদরজং হাসপাতালের ‘কমিউনিটি মেডিসিন’ বিভাগের প্রধান য়ুগল কিশোর জানিয়েছেন, সংক্রমিতদের অধিকাংশের দেহেই মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। এক্সই এবং ওমিক্রনের ক্ষেত্রে এমন মৃদু উপসর্গ দেখা যায়। প্রসঙ্গত, গত এক সপ্তাহ ধরেই ধীরে ধীরে দিল্লিতে সংক্রমণের ঘটনা বাড়ছে। শনিবার সেখানে ৪৬১টি নতুন সংক্রমণের ঘটনা চিহ্নিত হয়েছিল।

এদিকে, গত ২৪ ঘণ্টায় প্রায় দ্বিগুণ হারে বাড়ল দেশের দৈনিক সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছে ২,০৬৭ জন। মঙ্গলবারই দেশে দৈনিক সংক্রমণ ছিল দু’হাজারের অনেকটা নিচে। তবে, সুস্থতার হার বেশি থাকায় বেশ খানিকটা স্বস্তি মিলেছে।

বুধবারের আপডেট অনুযায়ী, বেড়েছে দৈনিক সংক্রমণ। একইসঙ্গে পজিটিভিটি রেটও বেড়ে হয়েছে ০.৪৯ শতাংশ। বর্তমানে দেশে অ্যাক্টিভ কেসের হার ০.০৩ শতাংশ হলেও, অ্যাক্টিভ রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১২ হাজার ৩৪০ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ১৫৪৭ জন। এখনও পর্যন্ত দেশে মোট ৪ কোটি ২৫ লক্ষ ১৩ হাজার ২৪৮ জন সুস্থ হয়েছেন। বুধবার দেশে সুস্থতার হার ৯৮.৭৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৪০ জন। দেশে এখনও পর্যন্ত এই মারণ রোগে মৃত্যু হয়েছে ৫ লক্ষ ২২ হাজার ৬ জনের।

TwitterFacebookWhatsAppEmailShare

#delhi, #Coronavirus, #covid 19, #Coronavirus in India

আরো দেখুন