রাজ্য বিভাগে ফিরে যান

বগটুই গণহত্যায় ক্ষতিপূরণের চেক গায়েব, অভিযোগের তির মিহিলালের বিরুদ্ধে

April 22, 2022 | < 1 min read

রামপুরহাট গণহত্যায় নিহতদের ক্ষতিপূরণের চেক গায়েব করে দেওয়ার অভিযোগ উঠল মিহিলাল শেখের বিরুদ্ধে। ঘটনায় নিহত শাজিদুর রহমানের পরিবারের অভিযোগ, ছেলের মৃত্যুর ক্ষতিপূরণের চেক পেলেও বউমার মৃত্যুর ক্ষতিপূরণের চেক পাননি তাঁরা। ওই চেক মিহিলাল শেখের হাতে রয়েছে বলে দাবি তাঁদের। বগটুইকাণ্ডে নিহত শাজিদুরের শ্বশুরমশাই মিহিলালের দাদা বানিলাল শেখ।

শ্বশুরবাড়িতে বেড়াতে গিয়ে বগটুই গণহত্যায় মৃত্যু হয় শাজিদুর রহমানের। ঘটনার সময় সস্ত্রীক সোনা শেখের বাড়িতে আশ্রয় নিয়েছিলেন তিনি। অন্যদের মতো জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয় তাঁরও। ২৪ মার্চ রামপুরহাটে গিয়ে মৃতদের পরিবারের হাতে ৫ লক্ষ টাকা করে চেক তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শাজিদুরের বাবা কাজি নুরুল জামালের অভিযোগ, ছেলের মৃত্যুর ক্ষতিপূরণের চেক তাঁরা পেলেও বউমার ক্ষতিপূরণের চেক তাঁরা পাননি। ওই চেক মিহিলাল শেখের কাছে রয়েছে বলে দাবি করেছেন তিনি।

তবে অভিযোগ অস্বীকার করেছেন মিহিলাল শেখ। তাঁর দাবি, চেক বিলির দিনই ওদের সব কথা বুঝিয়ে বলা হয়েছিল। এখন অভিযোগ করে লাভ নেই। বীরভূমের জেলাশাসক জানিয়েছেন, অভিযোগ পেলে খতিয়ে দেখব।

ওদিকে মহিলাল শেখের দাবি, প্রশাসন তাঁদের পরিবারের সঙ্গে প্রতারণা করছে। নিরাপত্তার কথা বলে তাঁদের এক ব্যক্তির বাড়িতে এনে রেখেছেন বিডিও। সেই বাড়ি ঘিরে রেখেছে পুলিশ। তাঁদের রোজগার করতে বেরোতে দেওয়া হচ্ছে না। ওদিকে রসদ হিসাবে সরকারের তরফে দেওয়া হয়েছে শুধু চাল আর ডাল। চালে ডালে ফুটিয়েই ২০ জনের সংসার চলছে বলে জানিয়েছেন তিনি। মিহিলালের দাবি, হয় পর্যাপ্ত রেশন দিক প্রশাসন। নইলে তাঁদের উপার্জন করতে বাড়ি থেকে বেরনোর অনুমতি দেওয়া হোক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rampurhat, #genocide, #Bagtui Incident, #Mihilal Sheikh

আরো দেখুন