কলকাতা বিভাগে ফিরে যান

পানীয় জল থেকে সম্পত্তি কর, একাধিক বিষয়ে রদবদলের সিদ্ধান্ত কলকাতা পুরসভার

April 23, 2022 | 2 min read

গরম পড়তেই শহর জুড়ে শুরু হয় জলের হাহাকার। তাই শুদ্ধ পানীয় জলের অপচয় রুখতে এবার কঠোর থেকে কঠোরতম সিদ্ধান্ত গ্রহণ করবে কলকাতা পুরসভা। এদিন মেয়র জানিয়েছেন, জল অপচয়ের খবর পেলেই কঠোর পদক্ষেপ নেবে পুরসভা। বার বার একই ভুল হলে কেটে দেওয়া হবে জলের লাইন। এদিন মেয়র ফিরহাদ হাকিমের ঘোষণা অনুযায়ী, জল (Drinking Water) নষ্ট রুখতে রাস্তার সব ট্যাপে কল লাগিয়ে দেওয়া হবে। বার বার তিনবার কল লাগিয়ে দেওয়ার পরও একই ঘটনা ঘটলে সেখানকার লাইন (Water Line) বন্ধ করে দেবে পুরসভা। বাড়ির জলের ক্ষেত্রেও রয়েছে বিশেষ নির্দেশ। মেয়র বলেন, অনেকেই বাড়িতে রিজার্ভারে কোনও স্টপ কল লাগান না। এর ফলে ওভার ফ্লো করে প্রচুর জল নষ্ট হয়। এইসব ক্ষেত্রে সর্তক করার পরেও ব্যবস্থা না নিলে কেটে দেওয়া হবে বাড়ির জলের লাইন।

এছাড়া এদিনের সাংবাদিক বৈঠকে ঘোষিত অন্যতম প্রধান বিষয়টি হল, সম্পত্তি কর (Property Tax) বৃদ্ধি। নতুন কর অ্যাসেসমেন্ট হবে। করোনার পরেও কর আদায় অনেকটাই বেড়েছে। সবটাই এখন অনলাইনে হওয়াতেই প্রধানত বাড়ছে আয়।

অন্যদিকে, সরছে বাবুঘাট বাসস্ট্যান্ড। হাইকোর্টের নির্দেশে ধীরে ধীরে বাবুঘাট বাস স্ট্যান্ড তিনটি ভাগে ভাগ করে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে সল্ট লেক, নিউ টাউন এবং সাঁতরাগাছিতে । গোটা প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে একটু সময় লাগবে বলে জানিয়েছেন মেয়র।

প্রসঙ্গত, এর মাঝেই CESC উপর ক্ষোভ প্রকাশ করেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। তিনি বলেন, সিইএসসি (CESC) এবং বিএসএনএল (BSNL) সহ আমি কেইআইআইপি-কে ডেকে পাঠিয়েছি, কেন রাস্তা সারাতে দেরি হচ্ছে?? জানতে চেয়েছি। ১৫ দিনের মধ্যে রাস্তা সারিয়ে দিতে হবে । কলকাতা পুরসভার 108 নম্বর ওয়ার্ডের বানতলা এলাকা বিদ্যুৎহীন। সেই নিয়েও তীব্র উষ্মা প্রকাশ করেন মেয়র ফিরহাদ হাকিম।

TwitterFacebookWhatsAppEmailShare

#firhad hakim, #KMC

আরো দেখুন