রাজ্য বিভাগে ফিরে যান

লক্ষ্য ‘ভ্যাট মুক্ত শহর’, সব পুরসভাকে পদক্ষেপের নির্দেশ রাজ্যের

April 24, 2022 | 2 min read

রাজ্যের সব পুরসভাকে ভ্যাট মুক্ত করতে চায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এজন্য রাজ্য পুরদপ্তর থেকে প্রত্যেক পুরসভাকে নির্দেশ পাঠানো হয়েছে। সেই নির্দেশে বলা হয়েছে, রাজ্যের কোনও পুরসভা এলাকায় ভ্যাট রাখা যাবে না। ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি)-র নির্দেশ অনুযায়ী প্রকাশ্যে ভ্যাট বা জঞ্জাল পড়ে থাকলে জরিমানা দিতে হবে পুরসভাকে। ইতিমধ্যে পুরদপ্তরের অধীনস্থ স্টেট আরবান ডেভেলপমেন্ট এজেন্সি বা সুডা’র অফিসাররা বিভিন্ন পুরসভায় গিয়ে ‘ভ্যাট মুক্ত শহর’ গড়ার লক্ষ্যে আলোচনা করছেন। বিকল্প হিসেবে কী পদ্ধতিতে জঞ্জাল সাফাই হবে, তার পরিকল্পনা তুলে ধরা হচ্ছে কাউন্সিলারদের সামনে। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে সুডা এজেন্সিও নিয়োগ করেছে।

আধুনিক শহরের সব থেকে বড় সমস্যা হচ্ছে জঞ্জাল ব্যবস্থাপনা। কোথায় জঞ্জাল ফেলা হবে, সেই জায়গা নিয়েও সমস্যায় পড়েছে শহর লাগোয়া বড় পুরসভাগুলি। ইতিমধ্যে দক্ষিণ দমদমের প্রমোদনগরে জঞ্জাল ব্যবস্থাপনার ব্যবস্থা করা হয়েছে। সেখানে পাঁচটি পুরসভার জঞ্জাল ফেলা হয়। কিন্তু এখনও বহু পুরসভায় এই ধরনের ব্যবস্থা নেই।

পুরদপ্তরের পরিকল্পনা অনুযায়ী, চার-পাঁচটি পুরসভা মিলে একটি ট্রেঞ্চিং গ্রাউন্ড তৈরি করা হবে। বাড়ি থেকে পচনশীল এবং পচনশীল নয় এমন জঞ্জাল সংগ্রহ করা হবে। এর জন্য নীল ও সবুজ বালতি প্রতি বাড়িতে দেওয়া হচ্ছে। ওই দুটি বালতিতে দু’ধরনের জঞ্জাল রাখা হয়। সাফাইকর্মীরা বালতি দুটি সংগ্রহ করে বাড়ির সামনে রাখা একটি গাড়িতে তুলবে। সেখান থেকে তা নিয়ে যাওয়া হবে কম্প্যাক্টর মেশিনে বা ট্রেঞ্চিং গ্রাউন্ডে। সেখানে জঞ্জাল থেকে সার উৎপন্ন হবে এবং প্ল্যাস্টিককে পৃথকীকরণ করা হবে। ইতিমধ্যে নতুন পুরবোর্ড গঠনের পরে বরানগর, কামারহাটি, পানিহাটি, খড়দহ, টিটাগড়, বারাকপুরের মতো বিভিন্ন পুরসভায় জঞ্জাল অপসারণ নিয়ে আলোচনা শুরু হয়েছে। সুডা নিযুক্ত এজেন্সি’র পক্ষ থেকে পুরসভায় গিয়ে কী পদ্ধতিতে ভ্যাট তুলে দিয়ে জঞ্জাল অপসারণ করা হয়, তা বোঝানোর জন্য কনভেনশন করা হবে। সেই সঙ্গে বলা হচ্ছে, এনজিটি’র নির্দেশ রয়েছে, যদি কোনও পুরসভায় ভ্যাট থাকে, তাহলে জরিমানা দিতে হবে সংশ্লিষ্ট পুরসভাকেই। ভবিষ্যতের কথা ভেবে প্লা঩স্টিক ব্যবহার বন্ধ করতে হবে। বৈজ্ঞানিক পদ্ধতিতে জঞ্জাল অপসারণ করতে হবে।

এ ব্যাপারে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, আমরা প্রত্যেক পুরসভাকে ভ্যাট মুক্ত শহর করব। তার পরিকল্পনা নেওয়া হয়েছে। কম্প্যাক্টর মেশিন রাজ্যের সব পুরসভায় বসানো হবে। বাড়ি থেকে জঞ্জাল পৃথকীকরণ করে সেই মেশিনে নিয়ে যাওয়া হবে। ইতিমধ্যে কয়েক জায়গায় জঞ্জাল থেকে সার উৎপন্ন হচ্ছে। হায়দরাবাদের একটি সংস্থা জঞ্জাল থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রস্তাব দিয়েছে। তা নিয়ে আমরা আলোচনা করছি। মে মাসের প্রথম সপ্তাহে সব পুরসভার সঙ্গে ‘ভ্যাট মুক্ত শহর’ নিয়ে বৈঠক করবেন বলে জানিয়েছেন পুরমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#municipality, #KMC

আরো দেখুন