জীবনশৈলী বিভাগে ফিরে যান

এক দশকে অসুরক্ষিত যৌন সম্পর্কের ফলে ভারতে এইডসে আক্রান্ত ১৭ লক্ষ!

April 25, 2022 | < 1 min read

সুরক্ষা না নিয়ে যৌনসম্পর্কের কারণে গত ১০ বছরে প্রায় ১৭ লক্ষ মানুষ ভারতে AIDS-এ আক্রান্ত হয়েছেন। তেমনই বলছে পরিসংখ্যান। এই মুহূর্তে দেশে প্রায় ২৩ লক্ষের বেশি মানুষ AIDS-এ আক্রান্ত। তাদের মধ্যে ৮১ হাজারের বেশি শিশু।

সম্প্রতি দেশের AIDS পরিস্থিতি জানতে চেয়ে RTI করেছিলেন মধ্যপ্রদেশের সমাজকর্মী চন্দ্রশেখর গওর। তাঁর সেই RTI-এর প্রেক্ষিতেই এই পরিসংখ্যান জানানো হয়েছে। National AIDS Control Organization (NACO)-র তরফে জানানো হয়েছে, দেসে এই মুহূর্তে যত জন AIDS রোগী রয়েছেন, তাঁদের মধ্যে ১৭ লক্ষের বেশি আক্রান্তে এই রোগের কারণই হল কোনও সুরক্ষা ছাড়া যৌনসম্পর্ক।

এর পাশাপাশি এক জন সংক্রমিতের রক্ত থেকে অন্য জন সংক্রমিত হয়েছেন, তেমন উদাহরণও রয়েছে। AIDS-এ আক্রান্ত মায়ের থেকে সন্তান এই রোগে আক্রান্ত হয়েছে, এমন উদাহরণও রয়েছে প্রচুর।

তবে এর মধ্যে আশার খবরও আছে। এই পরিসংখ্যানে বলা হয়েছে, দেশে AIDS এবং সুরক্ষাবিহীন যৌনসম্পর্কের বিষয়ে সচেতনতা বৃদ্ধির ফলে এই রোগের সংক্রমণের হার কমেছে।

২০১১-১২ সালে সুরক্ষাবিহীন যৌনসম্পর্কের কারণে ২.৪ লক্ষ মানুষ AIDS-এ আক্রান্ত হয়েছিলেন। সেখানে ২০২০-২১ সালে তা নেমে এসেছে ৮৫, ২৬৮-তে। আগামী সময়ে এই রোগটির সংক্রমণের হার আরও কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তার সবচেয়ে বড় কারণ ওই সচেতনতা বৃদ্ধিই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #Medicine, #AIDS

আরো দেখুন