কলকাতা বিভাগে ফিরে যান

তীব্র গরমের জের, অনলাইন ক্লাসের সিদ্ধান্ত কলকাতার বহু বেসরকারি স্কুলের

April 27, 2022 | 2 min read

ছবি সৌ;- ইন্ডিয়ান এক্সপ্রেস

প্রচণ্ড তাপপ্রবাহের কারণের শহরের বেসরকারি স্কুলগুলি ক’‌য়েকদিন সকালে ক্লাস করানোর সিদ্ধান্ত নিতে চলেছে। কোনও কোনও স্কুল তীব্র গরমের জন্য অনলাইন স্কুল চালু করছে। দু’‌একটি স্কুল আগামী দু’‌দিন, অর্থাৎ ২৮ ও ২৯ তারিখ সকালে সাড়ে আটটা থেকে ক্লাস শুরু করবে বলে নোটিশ দিয়েছে।

আজ একটু আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সরকারি স্কুলগুলিতে ২ মে থেকে গরমের ছুটি দেওয়ার কথা ঘোষণা করেছেন। শিক্ষা দফতরকে বলেছেন, বেসরকারি স্কুলগুলিকেও বলতে যাতে তারা গরমের ছুটি এগিয়ে আনে। মুখ্যমন্ত্রীর পরামর্শ সম্পর্কে এখনও বেসরকারি স্কুলের প্রতিক্রিয়া মেলেনি। তবে স্কুলগুলি আগেই নানা ব্যবস্থা নিয়েছে।

যেমন, সাউথ পয়েন্ট স্কুল আগামী তিনদিনের জন্য অনলাইনে ক্লাস নেবে। পার্ক সার্কাসের ডন বসকো মঙ্গলবার থেকেই তা শুরু করেছে। অফলাইন ক্লাসের বিষয়টি তারা পরে বিজ্ঞপ্তি দিয়ে জানাবে। সাউথ সিটি ইন্টারন্যাশনাল স্কুলের প্রাক-প্রাথমিক বিভাগেও অনলাইনে ক্লাস হবে। যেসব স্কুল এখনও তাঁদের পঠন–পাঠনের সময়সূচীর পরিবর্তন করেনি, তাঁরা বিষয়টিতে বৈঠক করছে বলে জানা গেছে।

সেন্ট জেমস স্কুল দুপুর দেড়টার বদলে সাড়ে ১২টার মধ্যে ক্লাস শেষ করে দিতে চায়। স্কুলটি জানিয়েছে, তাপপ্রবাহ পরিস্থিতি কাটার পর সময়সূচী ফের স্বাভাবিক হবে। তা তখন নতুন নোটিশ অবিভাবকদের জানিয়ে দেওয়া হবে।

সাউথ পয়েন্টের ট্রাস্টি কৃষ্ণ দামানি সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‌অনলাইন ক্লাস আমাদের দেখিয়েছে স্কুলে উপস্থিত না হয়েও আমরা স্কুল চালিয়ে যেতে পারি। তাই এখন স্কুল হবে অনলাইনে। আশাকরি ক’‌য়েকদিনের মধ্যে কঠিন আবহাওয়ার পরিস্থিত পাল্টাবে।’‌

ডন বসকো পার্ক সার্কাসের অধ্যক্ষ ফাদার বিকাশ মণ্ডল বলেন, ‘এই পরিস্থিতিতে ‌আমরা পড়ুয়াদের নিয়ে উদ্বেগে রয়েছি। তাই ক্লাসের সময় কমানোর সিদ্ধান্ত নিয়েছি।’‌

অন্যদিকে, হেরিটেজ স্কুলও সোমবার থেকে ক্লাসের সময় কমানোর সিদ্ধান্ত নিয়েছে। সাড়ে আটটা থেকে দুপুর দুটো পর্যন্ত ক্লাস হবে অনলাইনে। সেন্ট অগাস্টিন ডে স্কুল ব্যারাকপুর সোমবার থেকে আইসিএসসি এবং আইএসসি পরীক্ষার জন্য কিছু ক্লাসের অনলাইন ব্যবস্থা করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #School, #heat wave

আরো দেখুন