কলকাতা বিভাগে ফিরে যান

মেট্রোর গড়িমসি, বাইপাসে হয়নি খাল সংস্কার! ফের জলে ভাসতে পারে কলকাতা

April 29, 2022 | 2 min read

ছবি : প্রতীকী

বহুবার মেট্রো কর্তৃপক্ষকে বলেও লাভ হয়নি। নিজেদের দেওয়া প্রতিশ্রুতিই ভেঙেছে নির্মাণকারী সংস্থা। গড়িয়া থেকে এয়ারপোর্ট— প্রস্তাবিত রুটে মেট্রোর কাজের জন্য আটকে রয়েছে বাইপাসের ইন্টারসেপটিং বা আইসি ক্যানালের প্রায় ৮০ শতাংশ। যার জেরে আগামী বর্ষায় বাইপাস সংলগ্ন পূর্ব কলকাতা এবং দক্ষিণ কলকাতার বিভিন্ন অংশে ভুগতে হতে পারে বাসিন্দাদের। মেট্রো নির্মাণকারী সংস্থার বিরুদ্ধে এই অভিযোগ তুলে তোপ দাগলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।


বৃহস্পতিবার পুরভবনে শহরের নিকাশি ব্যবস্থা নিয়ে একটি বৈঠক হয়। সেখানেই মেট্রো কর্তৃপক্ষের এই গড়িমসি নিয়ে আলোচনা হয়েছে। গড়িয়া থেকে এয়ারপোর্ট পর্যন্ত মেট্রো নির্মাণের দায়িত্বে রেলওয়ে বিকাশ নিগম লিমিটেড বা আরভিএনএল। এই কাজের জন্য বাইপাসের দু’ধারে একাধিক নিকাশি খালের খানিকটা অংশ মাটি ফেলে বুজিয়ে রাখা হয়েছে। এতেই বিপত্তি হয়েছিল গতবছর। কসবা, পাটুলি, তপসিয়া, ট্যাংরা, সায়েন্স সিটি, মুকুন্দপুর, অজয়নগর, লেক গার্ডেন্স,  যোধপুর পার্ক সহ বিস্তীর্ণ অঞ্চলের বাসিন্দারা বর্ষার সময় জল-যন্ত্রণা ভোগ করেছিলেন। গত বছর এ নিয়ে মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে রাজ্য প্রশাসন। ফিরহাদ হাকিম বলেন, মেট্রো কর্তৃপক্ষ বলেছিল, ছ’-সাত মাসের মধ্যে কাজ শেষ করে নিকাশি খালের ব্লক খুলে দেওয়া হবে। কিন্তু ওরা অনন্তকাল ধরে কাজ করে চলেছে। ওদের জন্য আমরাও ওই খালগুলিতে ড্রেজিং করাতে পারছি না। ওদের জন্য শহরবাসীকে জল-যন্ত্রণায় ভুগতে হবে। হাতে মাত্র কয়েক মাস সময়। মুখ্যসচিবকে বিষয়টি জানাচ্ছি। প্রয়োজনে উচ্চ পর্যায়ের বৈঠক করতে হবে।  


নিকাশি বিভাগ সূত্রে খবর, বাইপাসের উপর নোনাডাঙা পাম্পিং স্টেশনের কাছে আইসি ক্যানালের ৮০ ভাগ ব্লক হয়ে পড়ে রয়েছে। বিবি ১, সিসি ১ এবং ডিডি ১ এই তিনটি নিকাশি খালের জল আইসি ক্যানালের মাধ্যমে চৌবাগায় যায়। বিবি ওয়ানের জল না সরলে যোধপুর পার্ক, লেক গার্ডেন্স, কেএমডিএ হাউসিং, সেলিমপুর, ব্যাঙ্ক প্লট, শহিদ স্মৃতি কলোনি থেকে বর্ষার জল নামানো মুশকিল। আবার সিসি ১ ক্যানালের মাধ্যমে কমলা পার্ক, শরৎ ঘোষ গার্ডেন রোড, ব্যানার্জিপাড়া, নাজির বাগান, আর কে ব্যানার্জি রোডের নিকাশি জল প্রবাহিত হয়। ডিডি ওয়ানের মাধ্যমে শান্তিপল্লি, প্রান্তিকপল্লি সহ সংলগ্ন এলাকার জল নামে। ফলে আইসি ক্যানাল ব্লক থাকলে এই তিনটি নিকাশি খালের জল নামানো যাবে না। ফলে চলতি বর্ষায় ফের ভোগান্তির আশঙ্কা থাকছেই। যদিও কলকাতা মেট্রোর ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ বলেন, জনস্বার্থেই মেট্রোর কাজ হচ্ছে। আগামী দিনে মানুষ উপকৃত হবেন। ওখানে একটি খালের কাজ প্রায় শেষ। খালটি পরিষ্কার করা হচ্ছে। আরও দু’টি খালের ব্লক সরানোর কাজ বর্ষার আগেই করে দেওয়া হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro, #metro, #firhad hakim, #KMC, #canal

আরো দেখুন