আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মাঝরাত থেকে জরুরি অবস্থা ঘোষণা করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপক্ষে

May 7, 2022 | < 1 min read

মাঝরাত থেকে জরুরি অবস্থা ঘোষণা করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দেশ জুড়ে চলছিল ধর্মঘট। ঠিক তার মাঝেই হঠাৎই এই সিদ্ধান্ত নিল শ্রীলঙ্কা সরকার। এই নিয়ে দ্বিতীয় বার এই নির্দেশ কার্যকর করা হল। ১৯৪৮ সালের পর থেকে শ্রীলঙ্কার অর্থনৈতিক ক্ষেত্রে এমন পরিস্থিতি আগে দেখা যায়নি। আর্থিক সঙ্কটে থাকা শ্রীলঙ্কাকে ইতিমধ্যেই আর্থিকভাবে দেউলিয়া বলে ঘোষণা করেছে গোতাবায়া সরকার।

সূত্রের খবর, আর্থিক সংকটের জেরে শ্রীলঙ্কাজুড়ে সরকারবিরোধী যে ধর্মঘট শুরু হয়েছে, তা সামাল দিতে না পেরেই এই জরুরি অবস্থা ঘোষণা রাজাপক্ষের। প্রসঙ্গত, বৃহস্পতিবার মাঝরাত থেকেই সরকারি বিভিন্ন কর্মী সংগঠনগুলি একত্রিত হয়ে ধর্মঘটে সামিল হয়। এমনকী রেল ও পরিবহণ কর্মীরাও দেশবাসীর পাশে দাঁড়িয়ে রাস্তায় নেমে ধর্মঘটে যোগ দেয়। য়ার কারণে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। তাই সরকারের কাছে আর কোনও উপায় না থাকায় এই সিদ্ধান্ত শ্রীলঙ্কা সরকারের।

দীর্ঘদিন ধরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব হয়েছে শ্রীলঙ্কার মানুষ। শুক্রবার সেই দাবিতে যোগ হয় সরকারি কর্মী সংগঠনের সদস্যরা। তবে অন়ড় রয়েছেন প্রেসিডেন্ট রাজাপক্ষে। নিজের পদ থেকে ইস্তফা দিতে নারাজ তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sri Lanka Crisis, #Gotabaya Rajapaksa

আরো দেখুন