দেশ বিভাগে ফিরে যান

রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত সদস্য হতে চলেছেন সৌরভ বা ডোনা? জল্পনা তুঙ্গে

May 8, 2022 | 2 min read

রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত সদস্য হতে চলেছেন সৌরভ বা কিছুদিনের মধ্যে রাষ্ট্রপতি মনোনীত কয়েকজন সাংসদের শূন্যপদ পূরণ করা হবে। ওই শূন্যপদে যে কয়েকজনের নাম শোনা যাচ্ছে তাঁদের মধ্যে বাংলা থেকে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) অথবা সৌরভ-পত্নী ডোনার মনোনীত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

এর আগে বাংলা থেকে রাষ্ট্রপতির মনোনীত সাংসদ হিসাবে রূপা গঙ্গোপাধ্যায় (Rupa Ganguly), সাংবাদিক স্বপন দাশগুপ্তরা সংসদে গিয়েছেন। রাজ্যসভায় ১২ জন সদস্য রাষ্ট্রপতি দ্বারা মনোনীত হতে পারেন। যারা মনোনীত হন তাঁরা সাহিত্য, বিজ্ঞান, শিল্প ও সমাজসেবার ক্ষেত্র থেকে প্রতিনিধিত্ব করেন। ক্রিকেটে দেশের অধিনায়কত্ব করা সৌরভের মতোই ওড়িশি নৃত্যশিল্পী হিসাবে ডোনারও (Dona Ganguly) পরিচিতি রয়েছে। স্বভাবতই তাঁর নামও রাষ্ট্রপতির বিবেচনায় থাকতে পারে। কংগ্রেস জমানায় একবার শচীন তেণ্ডুলকর মনোনীত সাংসদ হয়েছিলেন।

সংবিধানের ৮০ ধারা মেনে রাষ্ট্রপতিকে এই মনোনীত সাংসদদের নাম সুপারিশ করে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) বেহালায় গাঙ্গুলিবাড়িতে এসে নৈশভোজ সেরে যাওয়ার পরে মনোনীত সাংসদ হিসেবে সৌরভ ও ডোনার নাম সামনে এসেছে। আসলে যেভাবে অমিত শাহর সঙ্গে বিজেপি নেতারা সৌরভের বাড়িতে নৈশভোজে গিয়েছিলেন, সেটা অনেকের চোখেই দৃষ্টিকটু লেগেছে। আবার শাহী নৈশভোজে বিজেপি নেতাদের এই উজ্বল উপস্থিতি ফের সৌরভের গেরুয়া ঘনিষ্ঠতার জল্পনা বাড়িয়েছে।

যদিও অমিত শাহর সফরের একদিন বাদেই সৌরভ জল্পনায় ইতি টানার চেষ্টা করেছেন নিজেই। শহরের এক বেসরকারি হাসপাতালের উদ্বোধন মঞ্চে মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে দেখা গিয়েছে তাঁকে। সেই মঞ্চে আবার সৌরভ নিজেই বলেছেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আমার কাছের মানুষ।’ ডোনা আবার উলটোপথে হেঁটে সৌরভের রাজনীতি যোগের জল্পনা উসকেছেন। তাঁর কথায়,”রাজনীতিতে আসা নিয়ে ডোনার সিদ্ধান্ত সম্পূর্ণ তাঁর নিজের। তবে রাজনীতিতে এলে ও ভালই করবে।” সব মিলিয়ে সৌরভ বা ডোনার রাজনীতিতে যোগ নিয়ে জল্পনা ফের তুঙ্গে। এরই মধ্যে তাঁদের দুজনেরই রাজ্যসভায় যাওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #Sourav Ganguly, #Dona Ganguly

আরো দেখুন