দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের রাজত্বে এখনও চৌকাঠ পেরোনোর অধিকার নেই দেশের ৪৪% মহিলারা! বলছে কেন্দ্রীয় রিপোর্ট

May 10, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: Carnegie Endowment for International Peace

সেই স্বাধীনতার পর থেকেই দেশের মহিলাদের অগ্রগতির লক্ষ্যে উদ্যোগী সরকার। আর এই লক্ষ্যে সরকার কিছুটা সফল হলেও দেশের ৪৪ শতাংশ মহিলা আজও বাস করেন সেই প্রাচীন সংস্কারেই। সম্প্রতি প্রকাশ্যে এলো এমনই চাঞ্চল্যকর তথ্য, তাও আবার কেন্দ্রের রিপোর্টে। যেখানে দাবি করা হচ্ছে দেশের ৪৪ শতাংশ মহিলা একা একা এমনকী বাজারে যাওয়ার অনুমতি পান না।

গত সপ্তাহে প্রকাশ্যে এসেছে ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভের রিপোর্ট। আর এই রিপোর্ট প্রকাশ্যে আনেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। চাঞ্চল্যকর এই রিপোর্টে আরও জানানো হয়েছে, দেশের প্রতি পাঁচজন মহিলার চারজন (৮২ শতাংশ) সরাসরি স্বামীকে যৌনতায় ‘না’ বলতে পারেন না। এই তালিকায় শীর্ষে গোয়া। সেখানে এই হার ৯২ শতাংশ। সবচেয়ে কম অরুণাচল প্রদেশে। সেখানে হার ওই ৬৩ শতাংশ। পাশাপাশি এই রিপোর্টে নারী অগ্রগতির একটি ভালো দিকও উঠে এসেছে তা হল, দেশের প্রতি তিনজনের একজন (৩২ শতাংশ) বিবাহিত মহিলা কর্মরত।

কেন্দ্রীয় সূত্রে খবর, ২০১৯ সালের ১৭ জুন থেকে ২০২০ সালের ৩০ জানুয়ারি পর্যন্ত ১৭টি রাজ্য ও ৫টি কেন্দ্র শাসিত অঞ্চলে চালানো হয় এই সমীক্ষা । এবং দ্বিতীয় ধাপে এই সমীক্ষা চালানো হয় ২০২০ সালের ২ জানুয়ারি থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ১১টি রাজ্য ও তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলে। আর এই সমীক্ষাতেই উঠে আসে চাঞ্চল্যকর এই তথ্য। একই সঙ্গে এই রিপোর্টেই জানা গেছে বৈবাহিক ধর্ষণ নামক অপরাধমূলক ক্ষেত্রে নারী ও পুরুষ উভয়ের মানসিকতাতেই এসেছে পরিবর্তন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Women, #ladies, #modi govt, #National Health Survey Report, #India

আরো দেখুন