বিনোদন বিভাগে ফিরে যান

সত্যজিৎ রায়কে নিয়ে ছবি ‘অপরাজিত’ প্রদর্শিত হবে লন্ডন ও টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে

May 11, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: সংবাদ প্রতিদিন

শুক্রবার মুক্তি পেতে চলেছে পরিচালক অনীক দত্তর (Anik Dutta) ছবি ‘অপরাজিত’। এই ছবি নিয়ে আগ্রহ বেড়েই চলেছে সিনেপ্রেমীদের মধ্যে। তবে মুক্তির আগেই ‘অপরাজিত’ (Aparajito) টিমের কাছে এল দুর্দান্ত এক খবর। খবরটি হল, ‘অপরাজিত’ দেখানো হবে ‘লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল’ ও ‘টরেন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে’।

এর আগে সত্যজিৎ রায়ের জন্মদিনে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে মুম্বইয়ে হয়েছে ছবির স্পেশ্যাল স্ক্রিনিং। এই স্ক্রিনিংয়ে উপস্থিত ছিলেন পরিচালক শ্যাম বেনেগল। অনীক দত্তর এই ছবি দেখে ভূয়সী প্রশংসা করেছেন তিনি। শুধু তাই সত্যজিৎ রায়ের চরিত্রের জিতু কমলের অভিনয় দেখেও, জিতুকে শুভেচ্ছা জানিয়েছেন শ্যাম বেনেগল।

অনীকের এই ছবিতে সত্যজিৎ রায়ের নাম বদলে হয়েছে অপরাজিত রায়। ‘পথের পাঁচালী’ বদলে গেল ‘পথের পদাবলী’তে। ফ্রেমে ফ্রেমে উঠে এল সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ তৈরির নেপথ্যের গল্প।

‘পথের পাঁচালী’ তৈরি করতে গিয়ে অনেক কাঠখড় পোড়াতে হয়েছিল সত্যজিৎ রায়কে। নামী নায়ক, নায়িকা, নাচ-গান না থাকায় অনেকেই তখন মুখ বেঁকিয়ে ছিলেন। এমনকী, প্রযোজকও পাচ্ছিলেন না সত্যজিৎ। সে সময় পাশে দাঁড়িয়ে ছিলেন সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়ও। এই গল্প এতদিন নানা পত্র-পত্রিকায় পড়েছে মানুষ। অনীকের ‘অপরাজিত’ ছবিতে যেন সে সবই জ্যান্ত হয়ে উঠবে।

ট্রেলারে দেখা মিলল রেডিও সাক্ষাৎকার দিতে গিয়ে ‘পথের পাঁচালী’ যা কিনা অনীকের ছবিতে ‘পথের পদাবলী’, তা তৈরির নেপথ্যের গল্প শোনাচ্ছেন সত্যজিৎ। এভাবেই গল্পকে এগিয়ে নিয়ে যাবেন পরিচালক অনীক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Movie, #Satyajit Ray, #Aparajito, #Toronto Film festival, #London Film festival

আরো দেখুন