দেশ বিভাগে ফিরে যান

সুখবর যাত্রীদের জন্য! এসি ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে সেন্ট্রাল রেলওয়ে

May 15, 2022 | 2 min read

ছবি সৌজন্যে: হিন্দুস্তান টাইমস

বেজায় গরম৷ দেশের একাধিক জায়গায় তীব্র দাবদাহ। গরমে নাজেহাল দেশের নাগরিকেরা। বিশেষ খারাপ পরিস্থিতি নিত্যযাত্রীদের। যাঁরা নিয়মিত লোকাল ট্রেনে যাতায়াত করে থাকেন– তাঁদের নাভিশ্বাস উঠছে। বিপুল দাবদাহে ভিড় ঠেলে ট্রেনে উঠতে বা নামতে নাজেহাল হচ্ছেন অনেকেই।

যাত্রীদের জন্য সুখবর নিয়ে এল ভারতীয় রেল। বাড়ানো হচ্ছে এসি ট্রেনের সংখ্যা। সেন্ট্রাল রেলওয়ের তরফ থেকে মুম্বই ( Mumbai) শহরে বৃদ্ধি করা হচ্ছে এসি ট্রেনের সংখ্যা। যার ফলে খুশি হতেই পারেন মুম্বইকরেরা। বাণিজ্যনগরীর চাঁদিফাটা রোদের হাত থেকে যাত্রীদের ঠান্ডা ঠান্ডা কুল কুল অনুভূতি দেবে এসি লোকাল ট্রেন এমনটাই মনে করছেন অনেকে।

দেশের বাণিজ্যনগরী মুম্বই শহরে, ভারতীয় রেলের তরফ থেকে বা বলা ভালো মধ্য রেলের তরফ থেকে বেশ কিছু এসি লোকাল ট্রেন চালানো হয়ে থাকে। সেই ট্রেনের সংখ্যা আরও বাড়ানো হচ্ছে। তাও আবার মধ্য রেলের তরফ থেকে ৫০ ভাড়া হ্রাস করার পর। এর আগে, মুম্বই শহরে মেইন লাইন ( CSMT-Kalyan/Titwala/Amarnath) এবং হারবার লাইনে ট্রেন চলাচল করে থাকে। এই মেইন লাইনেই এসি ট্রেনের সংখ্যা বাড়াতে চলেছে মধ্য রেলওয়ে।

বর্তমানে মেইন লাইনে মোট এসি ট্রেনের সংখ্যা হল ৪৪ টি। এখানে আরও ১২টি ট্রেন বৃদ্ধি করা হচ্ছে। যার ফলে এবার থেকে মোট ট্রেনের সংখ্যা হবে 56-টি। প্রবল দাবদাহের মধ্যে এই খবর খানিক স্বস্তির হাওয়া এনে দেবে মুম্বইকরদেদ জন্য।

এখানেই শেষ নয়, এসি ট্রেনের পরিষেবা পাওয়া যাবে রবিবার এমনকি তালিকাভুক্ত ছুটির দিনেও৷ এবার থেকে রবিবার বা তালিকাভুক্ত ছুটির দিনে এসি ট্রেনের সংখ্যা দাঁড়াবে ১৪। অন্যদিকে বাড়ছে মোট লোকাল ট্রেনের সংখ্যাও। এই ট্রেনের সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ৬৮৭। এর আগে ছিল ৬৭৩। মোট ১৪ টি ট্রেন বাড়ানো হচ্ছে এই লাইনে। তবে এটি ছুটির দিনে। সাধারণ দিনে মোট ট্রেনের সার্ভিসে কোনও বদল নেই। বাড়ছে না ট্রেন। তবে মধ্য রেলের এই সিদ্ধান্তে খুশি হতেই পারেন এক বিরাট অংশের নাগরিকেরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Aur condition, #trains, #Mumbai, #Central railway

আরো দেখুন