উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

টানা বৃষ্টিতে ভাসল ধূপগুড়ি, বিপর্যস্ত জনজীবন

May 15, 2022 | 2 min read

ফাইল ছবি। সৌজন্যেঃ বিপ্লব বসাক

ধূপগুড়ির রবিবারের সকালটা ছিল স্বাস্তির। গ্রীষ্মের দাবদাহের পরে স্বস্তির বৃষ্টি নামে ধূপগুড়িতে, আর সেই স্বস্তিই এখন বিপত্তির কারণ। আজ ১৫ মে সকাল থেকেই ধূপগুড়িসহ ডুয়ার্সে মুষলধারে বৃষ্টি শুরু হয়। তার জেরে বিপর্যস্ত জনজীবন।

এদিন সকাল থেকেই টানা বৃষ্টি চলছে ধূপগুড়ি শহরের রাস্তার বিভিন্ন জায়গায়, জমে গিয়েছে বৃষ্টির জল। ভোর থেকে চলা নাগাড়ে বৃষ্টিতে, জলমগ্ন হয়ে পড়েছে জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার, জলপাইগুড়ির ধূপগুড়ি সুপার মার্কেট। টানা বৃষ্টির কারণে জলমগ্ন অবস্থায় চরম দুর্ভোগের মধ্যে ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ। ধূপগুড়ি সুপার মার্কেট উত্তরবঙ্গের মধ্যে সবথেকে বড় কাঁচা সবজি বাজার। সেই বাজারে প্রতিদিন পার্শ্ববর্তী রাজ্য অসম, পার্শ্ববর্তী দেশ ভুটান এবং সিকিম থেকে কিন্তু প্রচুর মানুষ তারা কাঁচা সবজি কিনতে আসেন।

এমনকি ধূপগুড়ি এবং তার পার্শ্ববর্তী এলাকা থেকে কৃষকরা তাদের উৎপাদিত ফসল বিক্রি করতে সুপার মার্কেটে ভিড় জমান। তবে বৃষ্টির কারণে সেই বাজারে জমে গিয়েছে বৃষ্টির জল। যার ফলে নোংরা পচা জল নিয়েই ক্রেতা থেকে বিক্রেতাদের যাতায়াত করতে হচ্ছে। যদিও এই ঘটনা নিয়ে নীরব সুপারমার্কেট কর্তৃপক্ষ।

অন্যদিকে হাওয়া অফিস সূত্রে খবর, আজই আন্দামান সাগরে ঢুকছে বর্ষা। কেরলেও এ বছর সময়ের আগেই শুরু হবে বর্ষা, এমনটাই জানিয়েছে মৌসম ভবন। নির্ধারিত সময়ের চারদিন আগে, ২৭ মে ঢুকছে বর্ষা কেরলে। তবে কি বঙ্গেও এবার প্রাক মরশুমেই ঘটবে বর্ষার আগমণ? উঠছে প্রশ্ন। 

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গে আরও চার দিন বৃষ্টি হবে। দার্জিলিং, কালিম্পংসহ পার্বত্য এলাকায় মাঝারি বৃষ্টি, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে কিছু এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টিরও পূর্বাভাস মিলেছে। ১৮ মে কলকাতাসহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে। আগামি ৭২ ঘণ্টা দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় আংশিক মেঘলা আকাশ আকাশ থাকবে। দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়ায় আজ কয়েক পশলা মাঝারি বৃষ্টি হবে বলেও জানা গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rain, #Dhupguri

আরো দেখুন