বিবিধ বিভাগে ফিরে যান

বুদ্ধ পূর্ণিমায় এই তিন দেবতার পুজো করলে পূরণ হয় মনবাসনা

May 15, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: First Post

বুদ্ধ পূর্ণিমা ২০২২ পালিত হবে আগামী ১৬ মে সোমবার। সেদিন আবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ। বৈশাখ মাসের পূর্ণিমা তিথি বুদ্ধপূর্ণিমা হিসেবে পালিত হয়। এই দিনটিকে বৈশাখী পূর্ণিমাও বলা হয়। বৌদ্ধর্মাবলম্বীদের কাছে এই দিনটি অত্যন্ত মাহাত্ম্যপূর্ণ। এই দিনেই গৌতম বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন বলে মনে করা হয়। পাশাপাশি হিন্দুধর্মেও বৈশাখী পূর্ণিমার বিশেষ গুরুত্ব রয়েছে।

বৈশাখী পূর্ণিমায় বুদ্ধদেবের আরাধনা করা হয়। প্রচলিত বিশ্বাস অনুসারে এদিন বুদ্ধদেবের (Lord Buddha) পুজো করলে পার্থিব যাবতীয় দুঃখ-কষ্ট থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি বৈশাখী পূর্ণিমায় বিষ্ণুর (Lord Vishnu) আরাধনাও করে থাকেন হিন্দু ধর্মাবলম্বীরা। কারণ হিন্দু ধর্ম অনুসারে শ্রী বিষ্ণুর নবম অবতার হিসেবে গণ্য করা হয় গৌতম বুদ্ধকে। চন্দ্রদেবের (Chandradev) পুজোও এদিন করে থাকেন অনেকে। প্রচলিত বিশ্বাস অনুসারে বুদ্ধপূর্ণিমায় (Budhha Purnima) বুদ্ধদেবের সঙ্গে বিষ্ণু ও চন্দ্রদেবের পুজো করলে মনে সব ইচ্ছে পূরণ হয়।

বুদ্ধপূর্ণিমার দিনক্ষণ

এই বছর পঞ্জিকা অনুসারে বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধপূর্ণিমা পড়েছে ১৬ মে সোমবার। ১৫ মে রবিবার বেলা ১২.৪৫ মিনিট থেকে পূর্ণিমা পড়ছে, পূর্ণিমা থাকবে ১৬ মে সোমবার রাত ৯.৪৫ মিনিট পর্যন্ত। যাঁরা বুদ্ধপূর্ণিমায় উপবাস রাখতে চান, তাঁরা ১৬ মে উপবাস ব্রত পালন করবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#buddha jayanti, #buddha purnima

আরো দেখুন