কলকাতা বিভাগে ফিরে যান

পুর এলাকার যাবতীয় সমস্যা এবার হোয়াটসঅ্যাপেই জানান ফিরহাদকে

May 16, 2022 | 2 min read

বাড়ির সামনে জমা জল? বেহাল রাস্তা? পথের মাঝে স্তূপাকৃত জঞ্জাল? কিংবা আধার-রেশন কার্ডের লিংকে সমস্যা, এই সবকিছুর মুশকিল আসান নিয়ে হাজির কলকাতা পুরসভা। পুর এলাকার যে কোনও সমস্যা জানাতে এবার নাগরিকদের জন্য বিশেষ উদ্যোগ মেয়র ফিরহাদ হাকিমের (Firhad Hakim)। একটা মাত্র হোয়াটসঅ্যাপ আর তাতেই হবে সমাধান। আশ্বাস দিলেন মহানাগরিক। কী এই উদ্যোগ? ফিরহাদ হাকিম জানিয়েছেন, শহরের নাগরিকদের সঙ্গে কলকাতা পুরসভার জনসংযোগকে আরও নিবিড় করে তুলতে শুরু করা হচ্ছে ‘শো ইওর মেয়র’ (Show Your Mayor) কর্মসূচি। নাগরিক পরিষেবা সংক্রান্ত যে কোনও বিষয়ে এবার থেকে হোয়াটসঅ্যাপের (WhatsApp) মাধ্যমে সরাসরি অভিযোগ জানানো যাবে মেয়রকে। সমাধানের উপায় বাতলে দেবেন মহানাগরিক নিজেই।

কী ভাবে কাজ করবে এই ‘শো ইয়র মেয়র’ পরিষেবা? কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে, সুনির্দিষ্ট হোয়াটসঅ্যাপ নম্বরে (WhatsApp Number) ‘হাই’ (Hi) লিখে পাঠাতে হবে নাগরিকদের। তারপরই পুরসভার তরফে মিলবে অটোমেটিক উত্তর। নিয়মাবলী অনুসরণ করে নির্দিষ্ট অভিযোগ লিখে জানাতে পারবেন পুর এলাকার বাসিন্দারা। পুরসভার তরফে চালু করা ‘শো ইয়র মেয়র’-এর (Show Your Mayor) নম্বরটি হল, ৮৩৩৫৫৫৯৯১১ (8335559911)। এই নম্বরে দেওয়া অপশন ফলো করে নিজের এলাকা এবং সেখানকার নাগরিক সমস্যার কথা জানাতে পারবেন যে কোনও ব্যক্তি। বেহাল নিকাশী ব্যবস্থা কিংবা জল জমে থাকার চিত্রও পাঠানো যাবে এই হোয়াটসঅ্যাপ নম্বরে। সঙ্গে সঙ্গে সেই হোয়াটসঅ্যাপ বার্তা নিজের দপ্তরে বসেই দেখতে পারবেন মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। সমস্যাগুলি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেবেন সংশ্লিষ্ট আধিকারিককে। আর তাতেই হবে মুশকিল আসান।

এই ‘শো ইয়র মেয়র’ পরিষেবা নিয়ে মহানাগরিক (Firhad Hakim) বলেন, ‘’হোয়াটসঅ্যাপে (WhatsApp) সরাসরি নাগরিক সমস্যা নিয়ে অভিযোগ জানালে আমি গুরুত্ব বুঝে অগ্রাধিকার দিয়ে সমস্যার সমাধান করব। সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে সমস্যাগুলি দেখে নেওয়া হবে। সমস্যা সমাধানের পরে ওই নাগরিককে তাঁর নম্বরেই জানিয়ে দেওয়া হবে বিষয়টি।’’

প্রতি শনিবার করে কলকাতা পুরসভায় অনুষ্ঠিত হয় ‘টক টু মেয়র’ অনুষ্ঠান। যেখানে সরাসরি ফোন করে মেয়র ফিরহাদ হাকিমকে নিজেদের সমস্যা এবং অভিযোগ জানাতে পারেন কলকাতা পুর এলাকার বাসিন্দারা। এবার আরও দ্রুত এবং সহজে পরিষেবা এবং সমস্যার সমাধান করতে চালু করা হল ‘শো ইয়র মেয়র’ কর্মসূচি। যা আগামীদিনে পুর এলাকার যাবতীয় সমস্য়ার দ্রুত সমাধানে সহায়ক হবে বলেই মনে করছেন ফিরহাদ হাকিম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Whatsapp, #firhad hakim, #KMC

আরো দেখুন