দেশ বিভাগে ফিরে যান

মোদীর লোকসভা কেন্দ্রে বঙ্গভবন বানাবেন মমতা!

May 16, 2022 | 1 min read

এবার মোক্ষম চাল দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লোকসভা কেন্দ্রে এবার তৈরি হবে বঙ্গভবন। আর তা হবে বাংলার সরকারের উদ্যোগেই। এই বঙ্গভবনের নকশার কাজ রাজ্যের পূর্ত দপ্তরকে শুরুর নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এমনকী এই বিষয় নিয়ে বৈঠকও করেছেন মুখ্যসচিব। উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারাণসী পা রেখে একটি বঙ্গভবন তৈরির ইচ্ছাপ্রকাশ করেছিলেন। তার জন্য বিশ্বনাথ মন্দির থেকে দেড় কিলোমিটার দূরত্বের একটি জায়গাকে চিহ্নিত করা হয়েছে বলে সূত্রের খবর।

কত বড় জায়গা নিয়ে হবে বঙ্গভবন?‌ নবান্ন সূত্রে খবর, এক একরের সামান্য কম জমিতে হবে এই প্রস্তাবিত বঙ্গভবন। তবে কত খরচ হবে তা এখনও ঠিক হয়নি। কারণ পূর্ত দপ্তর জানিয়েছে, নকশা চূড়ান্ত না হওয়া পর্যন্ত প্রস্তাবিত বঙ্গভবন তৈরি খরচ বলা সম্ভব নয়। আর বারাণসীতে বহুতল নির্মাণের জন্য ফ্লোর এরিয়া রেশিও (এফএআর) কত তা জানার জন্য বারাণসী পুরনিগমের কাছ থেকে জানতে চাওয়া হয়েছে।

ঠিক কোথায় হবে বঙ্গভবন?‌ জানা গিয়েছে, বারাণসীতে কোচবিহারের রাজাদের একটি সম্পত্তি আছে। বাঙালিটোলার ঢিলছোঁড়া দূরত্বে সোনারপুরা রোডের উপর রাজাদের প্রাসাদ আছে। তাকে হাওয়া মহল বলে। সেখানে পাঁচটি শিব মন্দির, বড়মা–ছোটমা দুটি কালী মন্দির, রাধাগোবিন্দের মন্দির, বৃদ্ধাবাস ছাড়াও এক একর ফাঁকা জমি রয়েছে। সেই জমিতেই নয়া বঙ্গভবন তৈরির প্রস্তাব রয়েছে।

এখন প্রশ্ন উঠছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বারাণসীতে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী হবেন মমতা বন্দ্যোপাধ্যায়?‌ তাই এই বঙ্গভবনের পরিকল্পনা? কারণ কিছুদিন আগে তৃণমূল কংগ্রেসের সাংসদ মহুয়া মৈত্র বলেছিলেন আগামী লোকসভা কেন্দ্রে মোদীর বিরুদ্ধে প্রার্থী হবেন মমতা। তখন থেকেই গুঞ্জন শুরু হয়েছিল। এবার এই বঙ্গভবন সেই ইঙ্গিত দিচ্ছে বলে মনে করা হচ্ছে। যদিও‌ উত্তর সময় দেবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Narendra Modi, #varanasi, #Banga Bhavan

আরো দেখুন