দেশ বিভাগে ফিরে যান

হিন্দিতে ডাক্তারি পড়ানোর সিদ্ধান্ত উত্তরাখণ্ড সরকারের, থাকবে বেদের পাঠও! বিতর্ক

May 16, 2022 | 2 min read

রাজ্যের প্রতিটি স্কুলে রামায়ণ, বেদ ও ভাগবদ্গীতা পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরাখণ্ড সরকার। এবার আরও একটি নতুন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ধনসিং রাওয়াত। আগামী বছর থেকে রাজ্যে হিন্দিতে এমবিবিএস পড়ানো হবে। এটাই সরকারের নতুন এজেন্ডা বলে জানিয়েছেন তিনি। সংবাদ মাধ্যমকে রাওয়াত জানিয়েছেন, রাজ্যের ডাক্তারি কলেজগুলিতে হিন্দিতে পঠনপাঠন শুরু করতে প্রস্তুতি শুরু করে দিয়েছে সরকার। তাঁর দাবি, এই সিদ্ধান্ত নতুন জাতীয় শিক্ষানীতির সঙ্গে সম্পূর্ণ সঙ্গতীপূর্ণ। কারণ নতুন শিক্ষানীতিতে ভারতীয় বিদ্যা ও মাতৃভাষাকে গুরুত্ব দিতে বলা হয়েছে। তাঁর মতে, হিন্দি ভাষায় ডাক্তারি পড়ানো হলে, হিন্দি মাধ্যমের পড়ুয়ারা সুবিধা পাবেন। অনেক ক্ষেত্রে দেখা যায়, ইংরেজি মাধ্যমের পড়ুয়াদের তুলনায় হিন্দি মাধ্যমের পড়ুয়াদের ডাক্তারির পাঠ ভাষাগত কারণে বুঝতে অসুবিধা হয়। এমনকী হিন্দি মাধ্যমের ভাল ছাত্ররাও ইংরেজিতে ডাক্তারি পড়তে গিয়ে পিছিয়ে প঩ড়েন। হিন্দি সিলেবাস চালু হলে সে সমস্যা দূর হবে বলেই আশাবাদী মন্ত্রী। তাঁর কথায়, খুব দ্রুত সরকার একটি অ্যাকশন প্ল্যান তৈরি করে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই হিন্দি চালু করতে চাইছে।

এই মুহূর্তে উত্তরাখণ্ডে তিনটি সরকারি মেডিক্যাল কলেজ রয়েছে। এছাড়া হৃষিকেশ এইমসেও ডাক্তারি পড়ানো হয়। হিন্দিতে পঠনপঠন শুরু করার জন্য প্রয়োজন বইয়ের। এই ব্যাপারে কি ভাবছে সরকার? রাওয়াত বলেন, ‘এটা অবশ্যাই একটা বড় চ্যালেঞ্জ। তবে সংশ্লিষ্ট অধ্যাপক, চিকিৎসকদের পরামর্শে হিন্দিতে উপযুক্ত স্টাডি মেটিরিয়াল তৈরি করা হবে। সিলেবাস তৈরির ব্যাপারে কেন্দ্রীয় সরকারের সঙ্গেও কথা বলা হবে।’ তাঁর আশা, কোর্স শুরু হলে বাজারে পর্যাপ্ত পরিমাণ বই পাওয়া যাবে। তাঁদের তৈরি বই দেশের অন্যান্য অংশের হিন্দিভাষী পড়ুয়াদের কাজে লাগবে বলেও মনে করছেন তিনি।

এদিকে, স্কুলে গীতা, বেদ, রামায়ণ চালুর ব্যাপারে তৎপরতা শুরু করেছে উত্তরাখণ্ড সরকার। দেশের ঐতিহ্য সম্পর্কে পড়ুয়াদের পরিচয় করাতেই এই সিদ্ধান্ত। এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ধনসিং বলেন, নয়া জাতীয় শিক্ষানীতি রাজ্যে প্রয়োগ করতে আমরা বদ্ধপরিকর। পাঠ্যক্রম তৈরি করার পরই স্কুলে বেদ-রামায়ণ পড়ানো শুরু করা হবে। দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবে উত্তরাখণ্ডে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে নয়া জাতীয় শিক্ষানীতি চালু করা হবে। নতুন সিলেবাস কি শুধুই সরকারি স্কুলে চালু হচ্ছে, নাকি বেসরকারি স্কুলেও চালু হবে? উত্তরে রাওয়াত জানান, বিষয়টি বিবেচনাধীন। তবে বেসরকারি স্কুলও যাতে ভারতীয় ঐতিহ্যের অনুসারী শিক্ষা চালু করে তা দেখা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Uttarakhand, #veda, #Medical

আরো দেখুন