দেশ বিভাগে ফিরে যান

জ্ঞানবাপী মসজিদ নিয়ে সোশাল মিডিয়ায় ‘প্ররোচনামূলক’ পোস্ট, প্রেপ্তার দিল্লির অধ্যাপক

May 21, 2022 | < 1 min read

অধ্যাপক রতন লাল, ছবি সৌঃ রতন লাল/ ফেসবুক

গ্রেপ্তার হলেন দিল্লির অধ্যাপক রতন লাল।অভিযোগ জ্ঞানবাপী মসজিদ নিয়ে সোশাল মিডিয়ায় ‘প্ররোচনামূলক’ পোস্ট করার। দিল্লির হিন্দু কলেজের অধ্যাপক বছর পঞ্চাশের রতন লাল। তাঁর বিরুদ্ধে আগেই এফআইআর দায়ের করা হয়েছিল। সেই এফআইআরের ভিত্তিতেই ওই অধ্যাপককে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিসের সাইবার ক্রাইম বিভাগের অফিসাররা। ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ ও ২৯৫এ ধারায় মামলা দায়ের করা হয়েছে তাঁর বিরুদ্ধে।

জ্ঞানবাপী মসজিদের ওজুখানায় শিবলিঙ্গের ছবি দেখিয়ে একটি পোস্ট করেছিলেন অধ্যাপক, যা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। আদালতের নির্দেশে ১৯৯৬ সালের জুলাই মাসে মসজিদ চত্বরে সমীক্ষার কাজ চালানো হয়েছিল বলে তিনি দাবি করেছেন। সেই সমীক্ষার রিপোর্ট আদালতে জমা পড়লেও তা প্রকাশ্যে আনা হয়নি। সেই রিপোর্ট মন্দিরের উপস্থিতির উল্লেখ ছিল। অধ্যাপকের এই পোস্টের পর দিল্লি পুলিসকে চিঠি লিখে তাঁর নামে অভিযোগ জানান আইনজীবী বিনীত জিন্দল।

অধ্যাপককে গ্রেপ্তারের পরপরই প্রতিবাদে সরব হয়েছে বেশ কিছু ছাত্র সংগঠন। অধ্যাপক রতন লাল যুক্তি দিয়েছেন যে, হিন্দুধর্মে ফুলে, রবিদাস এবং অম্বেদকরের সমালোচনার দীর্ঘ ঐতিহ্য রয়েছে। তিনি কিন্তু সমালোচনা করেন নি, শুধুমাত্র পর্যবেক্ষণ করেছেন। তার জন্যও তাকেও হুমকির মুখে পড়তে হয়েছে!

TwitterFacebookWhatsAppEmailShare

#gyanvapi, #Gyanvapi case, #Delhi University, #professor, #gyanvapi masjid, #shivling

আরো দেখুন