জীবনশৈলী বিভাগে ফিরে যান

মেয়েদের যৌন চাহিদা হঠাৎই বেশি হয়ে যেতে পারে? জেনে নিন কোন কোন কারণে

May 23, 2022 | 3 min read

অনেক মহিলাদের ক্ষেত্রে যৌন চাহিদা খুব বেশি হয়, ছবি সৌঃ theconversation

ঠিক কতটা উত্তেজনাময় আপনার যৌনজীবন? একজনকেই আপনার পছন্দ? নাকি একাধিক সঙ্গী রয়েছে আপনার? আপনাকে বিব্রত করা উদ্দেশ্য নয়। যৌন সম্পর্ক বা যৌন জীবন যে কারুরই ব্যক্তিগত বিষয়। কিন্তু যৌনজীবন সংক্রান্ত সমস্যা দেখা দিতেই পারে, তাই এই সংক্রান্ত প্রশ্ন মাথায় আসলেই তা নিয়ে খোলাখুলি আলোচনা করা প্রয়োজন।

অনেক মহিলাদের ক্ষেত্রে যৌন চাহিদা অনেক সময় বেশি হওয়ার ঘটনা দেখা যায়। অনেকে সেটা চেপে রাখে। কেউ বা ভুল ভাবে এই চাহিদা ব্যবহার করেন। অনেকে বুঝতেই পারেন না, ঠিক কী করণীয়।

জেনে রাখুন, প্রত্যেকটি মানুষের ক্ষেত্রে যৌন চাহিদা বেশি হওয়ার কারণ আলাদা আলাদা। সমস্যা হলে বা তার সমাধান চাইলে নেওয়া উচিত চিকিৎসকের পরামর্শ। মহিলাদের যৌন চাহিদা বাড়তে পারে ঠিক কী কী কারণে, তা নিয়ে বেশ কিছু গবেষণা হয়েছে। জেনে নিন কিছু কারণ:

হরমোন

Free photos of Girl
হরমোনের প্রভাবে মেয়েদের যৌন চাহিদা বাড়ে, ছবি সৌঃ lisa runnels from Pixabay

তিন ধরনের হরমোনের প্রভাবে মেয়েদের যৌন চাহিদা বাড়ে। এগুলি হল Estrogen, progesterone, এবং testosterone- মনে করেন চিকিৎসকদের একটা বড় অংশ।

বয়স

বয়সের সঙ্গে সঙ্গে মহিলাদের যৌন চাহিদা কমতে থাকে , ছবি সৌঃ africanripples.com

বয়সের সঙ্গে সঙ্গে মহিলাদের যৌন চাহিদা কমতে থাকে, বেশ কিছু গবেষণায় এরকমই দেখা গিয়েছে । এর জন্য বহু মহিলা সহবাস বা সঙ্গম করা বন্ধও করে দেন। আবার, যত বয়স বাড়ে তত মহিলারা সঙ্গমে তৃপ্তি পেতে থাকেন, বলছে নতুন কিছু গবেষণা চল্লিশোর্ধ মহিলারা নাকি এর মধ্যে পড়েন। ফলে বয়স বেশি হলেও যৌন চাহিদা বাড়তেই পারে।

স্ট্রেস, ডিপ্রেশন

মহিলাদের যৌন চাহিদা বাড়তে পারে স্ট্রেস, ডিপ্রেশন বা আতঙ্ক থেকেও, ছবি সৌঃ huffpost.com

মহিলাদের যৌন চাহিদা বাড়তে পারে স্ট্রেস, ডিপ্রেশন বা আতঙ্ক থেকেও । এটা যদিও নির্দিষ্ট কোনও বয়সের ওপর নির্ভর করে না। তবে সেটা বাড়াবাড়ি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সেক্সুয়াল ট্রমা

ট্রমা কাজ করলে পরে তা তীব্র যৌন চাহিদার আকার ধারণ করে, ছবি সৌঃ thebody.com

জীবনের কোনও একটা সময় যৌনতা নিয়ে কোনও ট্রমা কাজ করলে পরে তা তীব্র যৌন চাহিদার আকার ধারণ করে। বেশ কিছু মহিলার ক্ষেত্রে দেখা গিয়েছে এরকম ব্যাপার স্যাপার।

ভুল ধারণা!

প্রবল যৌন চাহিদা জন্ম দেয় বহু মহিলার ক্ষেত্রে, ছবি সৌঃ medicalnewstoday

নানান ভুল ধারণা নিয়ে আজীবন কাটিয়ে দেন বহু মানুষ। ভালবাসা, যৌনতা, ঘনিষ্ঠতা এসব নিয়ে অনেকেরই ধারণা স্পষ্ট নয়। এর ফলে যৌনতা নিয়ে ধারণা ধীরে ধীরে প্রবল যৌন চাহিদা জন্ম দেয় বহু মহিলার ক্ষেত্রে ।

পার্টনারের যৌন চাহিদার অভাব

বহু মহিলার ক্ষেত্রে নিজেদের সঙ্গীর যৌন চাহিদার অভাব দেখা গিয়েছে, ছবি সৌঃ mensjournal.com

বহু মহিলার ক্ষেত্রে নিজেদের সঙ্গীর যৌন চাহিদার অভাব দেখা গিয়েছে। সেই সম্পর্ক থেকে হয়ত কোনও ভাবেই বেরতে পারছেন না মেয়েটি । দীর্ঘ দিনের জমে থাকে চাহিদা অনেক ক্ষেত্রেই মহিলাদের যৌন চাহিদা বাড়িয়ে তোলে।

সেক্সুয়াল প্রেজেন্স

মহিলার মধ্যে যৌন চাহিদা বাড়িয়ে তুলতে পারে সেক্সুয়াল প্রেজেন্স, ছবি সৌঃ Pixabay

অনেক মহিলা নিজের যৌন জীবনে অখুশি, বলছে গবেষণায়। সে সময় ওই মহিলার মধ্যে যৌন চাহিদা বাড়িয়ে তুলতে পারে কারও চেহারা বা সেক্সুয়াল প্রেজেন্স। আবার নিজের সুখী যৌন জীবনেও হঠাৎ কোনও ব্যক্তির উপস্থিতির ক্ষেত্রে এ ঘটনা ঘটতেই পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#sex, #sex life, #high sex

আরো দেখুন