দেশ বিভাগে ফিরে যান

সন্ধ্যা ৭টার পর কাজ করতে পারবেন না মহিলারা, যোগী রাজ্যে ফের বিতর্ক

May 29, 2022 | < 1 min read

সন্ধে ৭টার পর কাজ করানো যাবে না মহিলাদের দিয়ে। নয়া নির্দেশিকা যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ সরকারের। যোগী (Yogi Adityanath) সরকারের বক্তব্য, কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নয়া নির্দেশিকায় বলা হয়েছে, লিখিত অনুমতি ছাড়া সন্ধে ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত মহিলা কর্মীদের দিয়ে কাজ করাতে পারবে না কোনও সংস্থা।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও মহিলাকে যদি সন্ধে ৭টার পর বা সকাল ৬টার আগে কাজ করাতে হয়, তাহলে তাঁদের কাছে লিখিত অনুমতি নিতে হবে। শুধু অফিসে গিয়ে নয়, ওয়ার্ক ফ্রম হোমের ক্ষেত্রেও এই নির্দেশিকা কার্যকর হবে। শুধু তাই নয়, সন্ধে ৭টার পর কর্মরত মহিলাদের জন্য করতে হবে বিদেশ বন্দোবস্ত।

সরকারি নিদান, রাতে একসঙ্গে অন্তত ৪ জন মহিলাকে ডিউটিতে রাখতে হবে। মহিলা কর্মীদের জন্য খাবার এবং পানীয় জলের ব্যবস্থা করতে হবে সংস্থাকে। থাকতে হবে ওয়াশরুম এবং চেঞ্জিং রুমের ব্যবস্থাও। সন্ধ্যা ৭টার পর মহিলাদের বাড়ি ফেরার জন্য বিনামূল্যে ক্যাবের ব্যবস্থা করতে হবে সংস্থাকেই। এছাড়া, মহিলাদের নিরাপত্তার জন্য আলাদা কমিটি তৈরি করতে হবে।

যোগী সরকার দাবি করছে এই নির্দেশিকা মহিলাদের নিরাপত্তার স্বার্থে। কিন্তু বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, এর ফলে কর্মক্ষেত্রে মহিলাদের পরিসর আরও কমবে। এত রকম ব্যবস্থা করার ঝক্কি সামলানোর বদলে বেসরকারি সংস্থাগুলি মহিলাদের চাকরি দেওয়ার ক্ষেত্রে দুবার ভাববে। বাড়ি থেকে কাজ করার ক্ষেত্রেও কেন এই নির্দেশিকা, প্রশ্ন ওয়াকিবহাল মহলের। তাহলে কি সন্ধ্যার পর বাড়ির কাজেই মন দিতে বলা হচ্ছে মহিলাদের?

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #yogi adityanath, #Women Worker, #Rules

আরো দেখুন