দেশ বিভাগে ফিরে যান

রাজ্যসভার মনোনয়নে তল্পিবাহকদেরই প্রাধান্য দুই জাতীয় দলের তালিকায়

May 30, 2022 | 2 min read

রবিবার ভারতীয় জনতা পার্টি এবং জাতীয় কংগ্রেস, এই দুই দল থেকেই প্রকাশিত হয়েছে রাজ্যসভায় মনোনীত প্রার্থীদের তালিকা। কংগ্রেস থেকে মনোনয়ন দেওয়া হয়েছে ১০ জনকে, বিজেপি থেকে ১৬ জনকে।

বিজেপির তালিকায় জ্বলজ্বল করছে বর্তমান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এবং রাজ্যসভার বিজেপির দলনেতা এবং বর্তমানে কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী পীযুষ গোয়েলের নাম।

অন্যদিকে জাতীয় কংগ্রেসের তালিকায় আছেন রাজীব শুক্লা, অজয় মাকেন, রণদীপ সিংহ সুরজেওয়ালা, পি চিদাম্বরম, এবং জয়রাম রমেশের মত নেতারা।

মোটকথা, দেখা যাচ্ছে যে বিজেপির তালিকায় যে সব নেতারা আছেন, তারা সবাই মোদী-শাহের তল্পিবাহক। বস্ত্রমন্ত্রী পীযুষ গোয়েলে কদিন আগেই পাটজাত দ্রব্যের দাম নিয়ে বঙ্গবিজেপির সাংসদ অর্জুন সিংহের তোপের মুখে পড়েন, সমস্যা এতটাই গভীরে যায় যে অর্জুন শেষমেশ বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরে যান। বাবুল সুপ্রিয়র পর পশ্চিমবঙ্গে আরও একজন সাংসদ হারায় বিজেপি। তারপরও কিভাবে পীযুষ গোয়েল আবার মনোনয়ন পেলেন, সেই নিয়ে উঠছে প্রশ্ন।

অন্যদিকে জয়রাম রমেশকে বাদ দিলে কংগ্রেসের তালিকায় যে সব নেতাদের নাম আছে, তারা মোটামুটি সবাই রাহুল গান্ধী ঘনিষ্ঠ। কপিল সিব্বল কংগ্রেস ছেড়ে সমাজবাদী পার্টিতে যোগ দেওয়ার পর, একদম কাছের লোকদেরই কী মনোনয়ন দিলো কংগ্রেস, সে নিয়ে উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #bjp, #Rajyasabha, #candidates

আরো দেখুন