দেশ বিভাগে ফিরে যান

ক্ষমতার নিয়ন্ত্রক মোদী, খবরদারি চালান সব দপ্তরে, বিস্ফোরক প্রাক্তন আমলা

June 1, 2022 | < 1 min read

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমলে স্বাধীনভাবে কাজ করতে পারছে না দপ্তরগুলি। সব মন্ত্রকের কাজে নাক গলাচ্ছে প্রধানমন্ত্রীর দপ্তর, গোপনে চলছে খবরদারি। ক্ষমতা কেন্দ্রীভূত করছেন প্রধানমন্ত্রী। এমনই বিস্ফোরক অভিযোগ করেছেন প্রাক্তন আমলা অনিল স্বরূপ। তাঁর লেখা একটি বইয়ে এই অকপট স্বীকারোক্তি করেছেন আমলা।

দীর্ঘদিন ধরে অনিল স্বরূপ কেন্দ্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রকে সচিব হিসেবে কাজ করেছেন। আমলা পদে তাঁর অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন তিনটি বইয়ে। এই মাসেই প্রকাশিত হয়েছে তাঁর তৃতীয় বই ‘নো মোর এ সিভিল সারভেন্ট’। আর সেখানেই এই বিস্ফোরক অভিযোগ করেছেন ১৯৮১ ব্যাচের এই আইএএস অফিসার।

তাঁর এই বই ঘিরে নর্থ ও সাউথ ব্লকে ব্যাপক আলোড়ন ছড়িয়েছে। ২০১৪-১৬ সাল পর্যন্ত কেন্দ্রীয় কয়লা সচিব এবং পরের দু’বছর শিক্ষাসচিবের পদ সামলেছেন অনিল স্বরূপ। বইয়ে তিনি লিখেছেন, মোদীর পিএমও যেন ক্ষমতার নিয়ন্ত্রক। সবকিছু নিজেদের হাতেই রাখতে চায়। আমার মনে হয়, পিএমও এমনটা না করলেই ভালো হতো।

মনমোহন সিংহের সাথে মোদীর তুলনা করে তিনি লেখেন, “ইউপিএ এবং এনডিএ দুই সরকারের সঙ্গেই কাজ করার অভিজ্ঞতা হয়েছে। এক্ষেত্রে আমার মনে হয়েছে, বর্তমান সরকারের পিএমও অনেক বেশি কেন্দ্রীভূত করে রেখেছে সবকিছুকে। এমনটা হওয়ার প্রয়োজন ছিল না। আমার বারবার মনে হয়েছে, সমস্ত কাজে আমরা পিএমও’র পরামর্শ নেব কেন? সম্ভবত, এটা সবকিছুকে নিজেদের হাতের মুঠোয় রাখার একটা প্রবণতা বলেই মনে হয়েছে আমার।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #central Govt, #Anil Swaroop

আরো দেখুন