দেশ বিভাগে ফিরে যান

ফের রক্তাক্ত হচ্ছে কাশ্মীর, দায় ঝেড়ে ফেলতে চাইছেন মোদী-শাহ’রা

June 4, 2022 | 2 min read

প্রায় প্রতিদিনই রক্তাক্ত হচ্ছে কাশ্মীর উপত্যকা। তবে এখনকার সন্ত্রাসবাদী কার্যকলাপের ধরণটা আলাদা।

উপত্যকায় এখন চলছে ‘টার্গেট কিলিং’। নিয়ম করে বেছে বেছে কাশ্মীরের সংখ্যালঘুদের হত্যা করা হচ্ছে। ফলে কাশ্মীরি পন্ডিতরা, হিন্দুরা আতঙ্কিত হয়ে পড়েছেন। তারা আর কাশ্মীর উপত্যকা থেকে চলে যেতে চাইছেন। তারা সঠিক নিরাপত্তা না দিতে পারার জন্য কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকারে উপর ক্ষুব্ধ, বিরক্ত। নরেন্দ্র মোদী, অমিত শাহরা বুকের ছাতি ফুলিয়ে যতই বলুন না কেন কাশ্মীরে আর কোনও সমস্যা নেই, তা যে কতটা ভ্রান্ত, সাম্প্রতিক ঘটনাগুলিই তার প্রমান।

এবার নিজেদের কূটনৈতিক, রাজনৈতিক ব্যর্থতা যেনতেন প্রকারে ঢাকতে তৎতপর হয়েছেন অমিত শাহরা। যথারীতি পাকিস্তানকে দায়ী করে উপত্যকার নিরাপত্তা সুনিশ্চিত করতে না পারার দায় নিজেদের কাঁধ থেকে ঝেড়ে ফেলতে চাইছেন মোদী-শাহ’রা।
জম্মু-কাশ্মীরে ইদানিংকালে যত হত্যাকাণ্ড ও নাশকতার যত ঘটনা ঘটছে তার জন্য দায়ী পাকিস্তানই, স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে নাকি এমনি রিপোর্ট দিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

কাশ্মীরে লাগাতার সন্ত্রাসের পিরিস্থিতি নিয়ে শুক্রবার জরুরি বৈঠক ডেকেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও কাশ্মীরের পুলিশ কর্তাদের নিয়ে দফায় দফায় বৈঠক করেন তিনি। সেখানেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি রিপোর্ট দেয়, উপত্যকায় জঙ্গি নাশকতার মদত দিচ্ছে পাকিস্তান। গোয়েন্দাদের দাবি, হিংসার ঘটনা উত্তরোত্তর বাড়ছে উপত্যকায়। এই ঘটনাগুলোর সঙ্গে জিহাদের কোনও সম্পর্ক নেই, তবে ফপত্যকায় অশান্তি জিইয়ে রাখার চেষ্টা চালাচ্ছে জঙ্গিরা। আর এতে সম্পূর্ণভাবে মদত দিচ্ছে পাকিস্তা।
ন্যাশনাল কনফারেন্স দলের প্রেসিডেন্ট এবং সাংসদ ফারুক আব্দুল্লাহ বৃহস্পতিবার বলেছিলেন, কাশ্মীর উপত্যকার অবস্থা স্বাভাবিক বলে কেন্দ্রীয় সরকার যে দাবি করেছে ‘টার্গেট কিলিং’এর ঘটনা তাকে মিথ্যা প্রমান করছে। তিনি আরও বলেন, বর্তমান কেন্দ্রীয় সরকারের প্রকৃত সত্যকে অস্বীকার করার মানসিকতা পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে। আমরা দু:খিত যে একের পর এক নিরীহ মানুষকে হত্যা করা হচ্ছে।

বৃহস্পতিবার রাতে বদগামে জঙ্গি হামলার শিকার হন দুই শ্রমিক। তাঁদের মধ্যে এক জন নিহত হয়েছেন। আহত এক জন। তাঁরা বিহারের বাসিন্দা। এদিনই সকালে কুলগাম জেলার এলাকুয়াই দেহাতি ব্যাঙ্কের ভিতরে ঢুকে ম্যানেজারকে লক্ষ্য করে গুলি চালিয়ে হত্যা করে এক আততায়ী। বিজয় কুমার নামে ওই ব্যাঙ্ক ম্যানেজার আদতে রাজস্থানের বাসিন্দা।

গত তিন দিনে জঙ্গি হালমায় এই নিয়ে মৃত্যু হয়েছে তিন জনের। মঙ্গলবার কুলগাম জেলায় জঙ্গিদের গুলিতে নিহত হয়েছিলেন এক কাশ্মীরি পন্ডিত মহিলা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Kashmir, #Amit shah

আরো দেখুন