বিনোদন বিভাগে ফিরে যান

‘চুরি’ করা ভাবনায় তৈরি ‘অপরাজিত’? অনীক দত্তের বিরুদ্ধে মামলা

June 6, 2022 | < 1 min read

গত এক মাস ধরে বক্স অফিস মাতাচ্ছে অপরাজিত (Aparajito)। দেশে, বিদেশে লোকমুখে এই ছবির সুনাম। কিন্তু, এবার প্লট চুরির অভিযোগ উঠল পরিচালক অনীক দত্তর (Anik Dutta) বিরুদ্ধে। ৫০ লক্ষ টাকার ক্ষতিপূরণ চেয়ে পরিচালক ও ছবির প্রযোজকদের আইনি নোটিস পাঠিয়েছে আরেকটি প্রযোজনা সংস্থা ‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’।

এই সংস্থার দাবি, সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ বানানোর কাহিনী নিয়ে ২০১২ সাল থেকেই ছবি বানাতে শুরু করেছিলেন তাঁরা। অর্থাভাবে ছবিটি শেষ করা যায়নি। আর সেই ছবির মূল ভাবনা ‘চুরি’ করে ‘অপরাজিত’ ছবিটি বানিয়েছেন অনীক দত্ত। আর সেই কারণে বিপুল ক্ষতির সম্মুখীন ‘সাধু ব্রাদার্স এন্টারটেনমেন্ট প্রোডাকশন হাউস’।

প্রযোজনা সংস্থার আইনজীবী অয়ন চক্রবর্তী জানিয়েছেন, “শনিবার সন্ধ্যায় অনীক দত্ত ও তাঁর প্রযোজনা সংস্থাকে আইনি নোটিস পাঠানো হয়েছে। যাতে ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণের দাবিও করা হয়েছে। উত্তরের জন্য সাতদিন অপেক্ষা করা হবে। তারপর ঠিক করা হবে পরবর্তী পদক্ষেপ।”

প্রসঙ্গত, অপরাজিত ছবির ভাবনা কি আদৌ মৌলিক নাকি অন্যের ভাবনা ধার করে তৈরি, এই প্রশ্ন তুলেছিলেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh)। এবার এই বিতণ্ডাই রূপ নিল আইনি লড়াইয়ের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pather Panchali, #Aparajito, #Kunal Ghosh, #Anik Dutta

আরো দেখুন