আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মধ্য প্রাচ্যে মুখ পুড়ল ভারতের, বিজেপি মুখপাত্রের বয়ানের জেরে কাতারে তলব রাষ্ট্রদূত

June 6, 2022 | < 1 min read

ছবি সৌজন্যে: The Economic Times

জ্ঞানবাপি মসজিদ বিতর্কে উত্তাল দেশ। এরই মধ্যে এই বিতর্কে ইন্ধন জুগিয়েছিলেন বিজেপি মুখপাত্র নূপুর শর্মা (Nupur sharma)। একটি বেসরকারি সংবাদ সংস্থার আলোচনায় কুরুচিকর ভাষায় তিনি আক্রমণ করেন হজরত মহম্মদকে। যা নিয়ে তৈরি হয় নতুন বিতর্ক। আর সেই বিতর্কের আঁচ এবার দেশ ছেড়ে বিদেশের মাটিতে গিয়ে পড়ল।

এরই মধ্যে কাতারে অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তলকে তলব। ভারতের উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু বর্তমানে কাতার সফর করছেন। তারই মধ্যে সে দেশে অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করার ঘটনাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। বিজেপি অবশ্য মুখপাত্র নূপুর শর্মা ও তাঁর সঙ্গী নবীন জিন্দলকে বরখাস্ত করেছে।

দোহার ভারতীয় দূতাবাসের তরফ থেকে এই ঘটনা নিয়ে বিবৃতি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, ‘কাতারের তরফে আপত্তিকর টুইট নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। তার জবাবে ভারত স্পষ্ট করেছে, এটা কোনও ভাবেই ভারত সরকারের মনোভাবের প্রতিফলন নয়। ভারত সরকার বৈচিত্রের মধ্যে ঐক্যের সাংস্কৃতিক পরম্পরা অনুযায়ী, সমস্ত ধর্মকেই সর্বোচ্চ সম্মান দেয়। এ সব কিছু উটকো লোকের কাজ। তাদের বিরুদ্ধে আমাদের সবার এক হয়ে কাজ করতে হবে।’

প্রসঙ্গত, বিদেশের মাটিতে চাপ বাড়তেই নুপুরকে ঝেড়ে ফেলে বিজেপি। রবিবার একটি বিবৃতি জারি করে বিজেপি দাবি করে, ভারতীয় জনতা পার্টি সব ধর্মকে শ্রদ্ধা করে। বিজেপি যে কোনও ধরনের যে কোনও ধর্মীয় অবমাননাকে নিন্দা করে। যারা এই ধরনের কাজ করে বিজেপি কখনও সেইসব ব্যক্তি অথবা দর্শনের প্রচার করে না। এরপরই নুপুরকে দল থেকে বহিস্কার করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #qatar, #Deepak Mittal, #Indian Ambassador

আরো দেখুন