দেশ বিভাগে ফিরে যান

নবী বিরোধী মন্তব্যে ‘শ্যাম রাখি নাকি কুল রাখি’র দোলাচলে মোদী সরকার

June 7, 2022 | 2 min read

মোদী সরকার তথা বিজেপির নিন্দায় সরব আরব দুনিয়া। রীতিমতো ছি ছিক্কার পড়ছে মোদীর নামে, নবী বিরোধী মন্তব্যের জেরেই কোনঠাসা বিজেপি। কাতার থেকে কুয়েত, বাহরিন থেকে ইরান; সকলেই বিজেপি মুখপাত্রদের নবী বিরোধী বিতর্কিত বক্তব্যের প্রতিবাদে কড়া বিবৃতি জারি করেছে। পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশ ভারতের রাষ্ট্রদূতদের ডেকে নিজেদের অসন্তোষের কথাও জানিয়েছে। এমন নজিরবিহীন ঘটনায় মুখ পুড়েছে মোদী সরকারের। যদিও সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহির নিন্দা প্রস্তাব মোদী সরকার আতঙ্কিত করেছে।

যদিও ৬ জুন ভারত কেবল নির্দিষ্ট করে পাকিস্তান এবং অর্গানাইজেশন অব ইসলামিক অর্গানাইজেশনের সমালোচনার জবাব দিয়েছে। বাকিদের সমালোচনার মুখে কুলুপ দিয়েছে কেন্দ্র। তবে কি বাকিদের জবাব দেওয়ার ক্ষমতা নেই মোদী সরকারের? উঠছে প্রশ্ন।

সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরশাহি, দুটি দেশই ভারতের বন্ধু দেশ। তেল, দ্বিপাক্ষিক বাণিজ্য রাষ্ট্রসঙ্ঘে বিভিন্ন ইস্যুতে ভারতের পাশে থাকা ইত্যাদি ক্ষেত্রে নয়াদিল্লির দুই দেশেরই কূটনৈতিক সম্পর্ক মধুর। ভারতের সঙ্গে, চতুর্থ সর্বোচ্চ বাণিজ্যিক লেনদেনকারী দেশ সৌদি আরব। পাকিস্তান, চীনের চাপ উপেক্ষা করেও সৌদি আরব বিভিন্ন ইস্যুতে ভারতের পাশে থেকেছে। এবার সেই সৌদি আরবই বেজায় চটেছে বিজেপির উপর। এই নিয়েই শঙ্কিত বিজেপি সরকার। দুই মুখপাত্রকে বহিষ্কার করেই যে বিষয়টি এখনই থামছে তা স্পষ্ট।

পশ্চিম এশিয়ার দেশগুলোর বিরূপ মনোভাব দেশের বাণিজ্যে প্রভাব ফেলবে। অর্থনীতিতেও নামতে পারে ধস। ২০২১-২২ অর্থবর্ষে সাতটি উপসাগরীয় রাষ্ট্রের সঙ্গে ভারত ২ হাজার কোটি ডলারের বেশি বাণিজ্য করেছে, যা ভারতের মোট আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রায় ১৯ শতাংশ। বস্তুত বিজেপির এই মুসলমান বিদ্বেষী রাজনীতি নিয়ে দেশেই ক্ষোভের পাহাড় জমেছে। দেশের কর্পোরেট ও বাণিজ্য মহল মোদী সরকারকে ইতিমধ্যেই হুঁশিয়ারীর সুরে জানিয়ে দিয়েছে, যেভাবেই হোক মুসলমান বিদ্বেষী প্রবণতা কমাতে হবে। তেল বিক্রি অথবা দ্বিপাক্ষিক বাণিজ্যে, সৌদি আরব নিষেধাজ্ঞা জারি করলে, পেট্রল ডিজেলের দাম যে পর্যায়ে পৌঁছাবে তাতে ভারতের অর্থনীতি ধ্বংসের মুখে গিয়ে পড়বে।

পাকিস্তানকে কড়া জবাবে ভারতের বিদেশ সচিব অরিন্দম বাগচি বলেন, হিন্দু, শিখ, খ্রিস্টান এবং আহমদিয়াদের উপর পাকিস্তানে যে লাগাতার অত্যাচার হয়, তা সাক্ষী পৃথিবী। তাই ওদের মুখে এসব কথা মানায় না। ভারত সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল। ওআইসির সমালোচনাকেও নস্যাৎ করে দিয়েছেন তিনি। কিন্তুসৌদি আরব বা কাতারের বিরুদ্ধে তার মুখে একটি কথাও শোনা যায়নি। তবে কি ভয় পেয়েছে মোদী সরকার? ২৪-এর চাপে আপাতত মুখে আঙুল দিল বিজেপি সরকার ও বিজেপি? বিজেপির ভোটব্যাঙ্কের স্বার্থে হিন্দুত্বের তাস ব্যবহার করাই কি কাল হল দেশের? নাকি অর্থনীতি তথা বাণিজ্য ও কূটনীতির স্বার্থে নিন্দে চুপচাপ হজম করবে সরকার?

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #bjp, #Iran, #qatar, #Bahrain, #Kuwait, #saudi arab, #nabi

আরো দেখুন